Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Indian Cricket Team

স্পিনে সমস্যা ভারতের, রায় গম্ভীরের সহকারী দুশখাতের

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরে সাদা বলের ক্রিকেটেও ভারতীয় ব্যাটসম্যানরা বিপক্ষ স্পিনারদের সামনে আত্মসমর্পণ করেছেন। তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ২৭টি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার স্পিনাররা।

ভারতীয় ব্যাটসম্যানদের স্পিন খেলার দক্ষতা কি নিম্নমুখী?

ভারতীয় ব্যাটসম্যানদের স্পিন খেলার দক্ষতা কি নিম্নমুখী? —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ০৯:০৮
Share: Save:

একটা সময় ভারতীয় ব্যাটসম্যানদের স্পিন খেলার দক্ষতা ছিল প্রশ্নাতীত। সেই দক্ষতা কি নিম্নমুখী? ভারতের নতুন সহকারী কোচ রায়ান টেন দুশখাতে তাই মনে করেন। গৌতম গম্ভীরের সহকারী জানিয়েছেন, স্পিন খেলায় পিছিয়ে পড়ছেন ভারতীয় ব্যাটসম্যানরা।

একটি ওয়েবসাইটে দুশখানে বলেছেন, ‘‘ভারতীয় ব্যাটসম্যানরা এখন অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মাটিতে ভাল করার জন্য মরিয়া হয়ে গিয়েছে। ওদের নজর থাকে গতিশীল পিচে জোরে বোলারদের সামলানোর উপরে। তাই স্পিন খেলার ব্যাপারে ওরা সামান্য পিছিয়ে পড়েছে।’’

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরে সাদা বলের ক্রিকেটেও ভারতীয় ব্যাটসম্যানরা বিপক্ষ স্পিনারদের সামনে আত্মসমর্পণ করেছেন। তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ২৭টি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার স্পিনাররা। দুশখাতের লক্ষ্য ভারতীয় ব্যাটসম্যানদের এই দুর্বলতা ঠিক করা।

সদ্য ভারতীয় দলের সাপোর্ট স্টাফ হিসেবে যোগ দেওয়া নেদারল্যান্ডসের প্রাক্তন ব্যাটসম্যান বলেছেন, ‘‘আমার লক্ষ্য হল, স্পিন খেলার ব্যাপারে ভারতীয় ব্যাটসম্যানদের আবার আগের জায়গায় নিয়ে যাওয়া।’’ ঘরের মাঠে বাংলাদেশ এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পাঁচটা টেস্ট খেলবে ভারত। মনে করা হচ্ছে, সেখানে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন।

এ দিকে, ভারতের নতুন কোচ গৌতম গম্ভীরকে নিয়ে মুখ খুলেছেন আর. অশ্বিন। ভারতের সর্বকালের অন্যতম সেরা এই স্পিনার জানিয়েছেন, গম্ভীরের সঙ্গে তাঁর সম্পর্ক দারুণ। অশ্বিনের কথায়, ‘‘গম্ভীরের মতো সৎ মানুষ খুঁজে পাওয়া কঠিন। ও স্পষ্ট কথা বলতে ভালবাসে। আমার সঙ্গেও সম্পর্কটা দারুণ। আমাদের উচিত সব সময় গম্ভীরের পাশে থাকা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cricket team Ryan ten Doeschate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE