Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

চেন্নাইয়ে ম্যাচের আগের দিনই দল জানিয়েছিলেন গম্ভীর, কানপুরে প্রথম একাদশ নিয়ে চুপ ভারত

শুক্রবার থেকে কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত। তার আগের দিন প্রথম একাদশ নিয়ে চুপ দলের সহকারী কোচ অভিষেক নায়ার।

cricket

কানপুরে ম্যাচের আগের দিন পিচ পরীক্ষা করে দেখছেন রোহিত শর্মা ও গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৪
Share: Save:

চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরুর আগের দিনই প্রথম একাদশ প্রায় জানিয়ে দিয়েছিলেন ভারতের কোচ গৌতম গম্ভীর। কিন্তু কানপুরে দ্বিতীয় টেস্টের আগে চুপ ভারতীয় দল। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে ভারতের সহকারী কোচ অভিষেক নায়ার জানিয়ে দিলেন, শুক্রবার পিচ ও আবহাওয়া দেখে সিদ্ধান্ত নেবেন তাঁরা।

কানপুরে কালো মাটির পিচ করা হয়েছে। আপাতত দু’টি পিচ তৈরি রাখা হয়েছে। তার মধ্যেই একটি পিচে খেলা হবে। বৃহস্পতিবার মাঠে গিয়ে দু’টি পিচই ভাল করে খতিয়ে দেখেছেন গম্ভীর ও অধিনায়ক রোহিত শর্মা। তাঁরা সাংবাদিক বৈঠকে আসেননি। গিয়েছেন নায়ার। তিনি বলেন, “সত্যি বলতে আমি জানি না কোন পিচে খেলা হবে। দুটো পিচই ভাল দেখাচ্ছে। কানপুরে বরাবরই পিচ ভাল হয়। যদিও পিচে কতটা বল লাফাবে তা এখনও জানি না।”

সেই কারণে প্রথম একাদশ নির্বাচনে তাড়াহুড়ো করতে চাইছে না ভারত। নায়ার বলেন, “যা পরিবেশ ও পিচ তাতে শুক্রবার সকালের আগে প্রথম একাদশ ঠিক করা যাবে না। টেস্টে আবহাওয়া বড় ভূমিকা নেয়। তাই শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদলও হতে পারে। আশা করছি শুক্রবার আকাশে মেঘ থাকবে না। রোদ উঠবে। সে সব দেখেই আমরা সিদ্ধান্ত নেব।”

গম্ভীরের হাতে বদলে যাবে রাহুলের টেস্ট কেরিয়ার

চোট সারিয়ে খেলতে নেমেছেন লোকেশ রাহুল। প্রথম টেস্টের প্রথম ইনিংসে রান পাননি। দ্বিতীয় ইনিংসে ভাল দেখাচ্ছিল তাঁকে। নায়ারের মতে, গম্ভীরের হাত ধরে রাহুলের টেস্ট কেরিয়ার বদলে যাবে। তিনি বলেন, “লোকেশ খেলাটা ভাল বোঝে। দক্ষিণ আফ্রিকায় ও খুব ভাল খেলেছিল। আমরা আশাবাদী। গম্ভীরের সঙ্গে ওর সম্পর্ক বেশ ভাল। ওর হাত ধরেই রাহুলের টেস্ট কেরিয়ার বদলে যাবে।” প্রথম টেস্টের আগে রোহিত জানিয়েছিলেন, রাহুলকে খেলাবেন তিনি। দ্বিতীয় টেস্টেও তাঁর খেলা নিশ্চিত। কোচ ও সহকারী অধিনায়কের কথা থেকে পরিষ্কার, রাহুলের উপর ভরসা রাখছেন তাঁরা।

ভারতীয় দল এখন ফিটনেস সচেতন

ভারতীয় ক্রিকেটারদের ফিটনেস নিয়ে খুশি নায়ার। তাঁর মতে, ঘরোয়া স্তর থেকেই ক্রিকেটারেরা ফিটনেস নিয়ে সচেতন। তার জন্য প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা করেছেন নায়ার। তিনি বলেন, “বিরাট যে দিন থেকে ভারতের অধিনায়ক হয়েছে সে দিন থেকে দলের ফিটনেস বদলে গিয়েছে। প্রতি দিন তা আরও ভাল হচ্ছে। আইপিএল বা ঘরোয়া ক্রিকেটের দিকে তাকালেও দেখা যায়, এখনকার ক্রিকেটারেরা কতটা ফিট। প্রথম টেস্টে যশস্বী (জয়সওয়াল) দুর্দান্ত ক্যাচ ধরেছে। বাউন্ডারি ও বৃত্তের মধ্যে রান বাঁচাচ্ছে ওরা। ভারতীয় দলের ফিল্ডিং ঠিক দিকে এগোচ্ছে।”

দলে অনেক অধিনায়ক, তাই সহ-অধিনায়ক নেই

ভারতের টেস্ট দলে কোনও সহ-অধিনায়ক নেই। তার কারণ ব্যাখ্যা করেছেন নায়ার। তিনি বলেন, “দলে অনেক অধিনায়ক রয়েছে। বিরাট, রাহুল, বুমরারা রয়েছে। ওদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ পায় রোহিত। তাই আলাদা করে কোনও সহ-অধিনায়ক আমরা রাখিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Test Series India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE