Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gautam Gambhir

টি২০ অধিনায়ক সূর্য ব্রাত্য এক দিনের ক্রিকেটে, তিন ফরম্যাটে কি আলাদা দল? জবাব গম্ভীরদের

টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। তবে বাকি ফরম্যাটে খেলবেন তাঁরা। এ বার কি তিনটি ফরম্যাটের জন্য আলাদা দল হবে ভারতে?

cricket

সাংবাদিক বৈঠকে ভারতের কোচ গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৪:১৯
Share: Save:

নতুন কোচ গৌতম গম্ভীরের নেতৃত্বে কি বদলে যাবে ভারতীয় ক্রিকেটের খোলনলচে? বিশ্বকাপ জেতার পরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। তবে বাকি ফরম্যাটে খেলবেন তাঁরা। আবার টি-টোয়েন্টির নতুন অধিনায়ক সূর্যকুমার যাদবকে এক দিন ও টেস্টের দলে ভাবছেন না নির্বাতকেরা। তা হলে এ বার কি তিনটি ফরম্যাটের জন্য আলাদা দল হবে ভারতে? জবাব দিলে দলের কোচ গম্ভীর ও নির্বাচক প্রধান অজিত আগরকর।

শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে মুম্বইয়ে সাংবাদিক বৈঠকে গম্ভীর ও আগরকরকে প্রশ্ন করা হয় যে ভারত কি তিন ফরম্যাটে আলাগা ক্রিকেটারের কথা ভাবছে? জবাবে গম্ভীর বলেন, “টি-টোয়েন্টি এখন একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। তিন জন অবসর নেওয়ায় এটা হয়েছে। কিন্তু এক দিন ও টেস্টে সে রকম কোনও বদল হয়নি। যে ক্রিকেটার তিন ফরম্যাটেই খেলতে পারে, সে তিন ফরম্যাটেই খেলবে। বিশেষ করে এক দিন ও টেস্টের ক্ষেত্রে একই ক্রিকেটারদের খেলা উচিত। আমি এখনও ভাবিনি যে আলাদা ফরম্যাটে আলাদা দল হবে। নির্বাচকদের কথা বলতে পারব না।”

এই বিষয়ে গম্ভীরের পাশেই দাঁড়িয়েছেন আগরকর। তিনি বলেন, “গম্ভীরের সঙ্গে আমি একমত। এখনও এমন কিছু চিন্তা করিনি। এক ক্রিকেটার একাধিক ফরম্যাটে খেললে সমস্যার তো কিছু নেই।” তবে সূর্যকে তাঁরা শুধু টি-টোয়েন্টির জন্যই ভাবছেন, এ কথা স্পষ্ট করে দিয়েছেন আগরকর। তিনি বলেন, “এক দিনের দলে শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল, ঋষভ পন্থ আছে। তাই সূর্যের জায়গা ওখানে নেই। সূর্যকে আমরা টি-টোয়েন্টির ক্রিকেটার হিসাবেই দেখছি। ওটাই ওর জায়গা।”

তাঁর অধীনে ভারতীয় দলের খেলার ধরন কী হবে তারও একটি ইঙ্গিত দিয়েছেন গম্ভীর। দলের নতুন কোচ বলেন, “আমি ক্রিকেটারদের স্বাধীনতা দেব। ওদের সঙ্গে বিশ্বাসের একটা সম্পর্ক তৈরি করতে চাই। ওদেরকে এটা বোঝাতে চাই যে, আমি সবসময়ে ওদের পিছনে আছি। ক্রিকেটারদের মধ্যে আত্মবিশ্বাস থাকলে সাজঘরের পরিস্থিতিও ভাল থাকবে। আর সাজঘর আনন্দে থাকলে মাঠে সেটা বোঝা যায়। একটা সফল দলের দায়িত্ব নিয়েছি। তাই কোনও বিষয়েই খুব বেশি জটিলতা রাখতে চাই না।”

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ়ের পরেই ১০টি টেস্ট খেলবে ভারত। সাদা বলের ফরম্যাট থেকে লাল বলের ফরম্যাটের সঙ্গে মানিয়ে নিতে হবে ক্রিকেটারদের। তাতে অবশ্য খুব একটা চিন্তা করছেন না গম্ভীর। উল্টে আলাদা আলাদা ফরম্যাটের চ্যালেঞ্জ উপভোগ করতে চাইছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Team India India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE