Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gautam Gambhir

কাজ শুরুর আগেই ধাক্কা গম্ভীরের, পছন্দের ফিল্ডিং কোচ পেলেন না, গৌতির আবেদন খারিজ করল বোর্ড

ফিল্ডিং কোচ হিসাবে গম্ভীর যাঁর নাম প্রস্তাব করেছিলেন, তাঁকে নাকচ করে দিয়েছে বোর্ড। শোনা যাচ্ছে সহকারী বেছে নেওয়ার ক্ষেত্রে গম্ভীরকে দেওয়া হয়েছে শর্ত।

Gautam Gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১০:২৪
Share: Save:

ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীর শুরু করে দিয়েছেন তাঁর কাজ। তিনি বেছে নেবেন ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং কোচ। কিন্তু ফিল্ডিং কোচ হিসাবে গম্ভীর যাঁর নাম প্রস্তাব করেছিলেন, তাঁকে নাকচ করে দিয়েছে বোর্ড। শোনা যাচ্ছে সহকারী বেছে নেওয়ার ক্ষেত্রে গম্ভীরকে দেওয়া হয়েছে শর্ত। কাজ শুরু করেই ধাক্কা খেলেন গম্ভীর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরেই দায়িত্ব ছেড়ে দেন রাহুল দ্রাবিড়। তাঁর জায়গায় কোচ করা হয়েছে গম্ভীরকে। কিন্তু এখনও তাঁর সহকারী কারা হবেন, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। গম্ভীর ফিল্ডিং কোচ হিসাবে জন্টি রোডসের নাম প্রস্তাব করেছিলেন বলে শোনা গিয়েছে। কিন্তু বোর্ড তা মেনে নেয়নি। এক ইংরেজি দৈনিক সূত্রে জানা গিয়েছে, বোর্ড গম্ভীরের সহকারী হিসাবে ভারতীয় কোচদেরই চাইছে।

দ্রাবিড়ের সহকারী হিসাবে ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, বোলিং কোচ পরশ মামব্রে এবং ফিল্ডিং কোচ টি দিলীপ। তাঁদের সকলেরই মেয়াদ শেষ হয়েছে। দ্রাবিড়ের মতো গম্ভীরের সব সহকারীও ভারতীয় হোন, এমনটাই চাইছে বোর্ড। সে ক্ষেত্রে বোর্ড চাইলে টি দিলীপকে ফিল্ডিং কোচ হিসাবে রেখে দিতেই পারে।

দ্রাবিড় দায়িত্ব ছাড়ার পর রোহিত শর্মাদের হেড কোচ হিসাবে কোনও ভারতীয়কেই চাইছিল বোর্ড। এ বার তাঁর সহকারী হিসাবেও ভারতীয়দের চাইছেন জয় শাহেরা। যদিও গম্ভীরকে কোচ করার সময় বোর্ড জানিয়েছিল, তিনি যাঁদের বেছে নেবেন, তাঁদের দায়িত্ব দেওয়া হবে। কিন্তু শুরুতেই ধাক্কা খেলেন গম্ভীর। বিদেশি কোচ চাওয়ায় তাঁর আবেদন নাকচ করে দিল বোর্ড। এর আগে দ্রাবিড় এবং রবি শাস্ত্রী নিজেদের সহকারী হিসাবে যাঁদের চেয়েছেন, তাঁদের পেয়েছেন। অন্যথা হল গম্ভীরের ক্ষেত্রেই।

গম্ভীর এমন একটি দলের দায়িত্ব নিয়েছেন যারা সদ্য বিশ্বকাপ জিতেছে। ফলে গম্ভীরের কাজটা কঠিন। কারণ সমর্থকেরা আশা করবেন খেতাব ধরে রাখবে দল। তাঁকে ২০২৭ সাল পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে। পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। তার পর আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে হবে। ২০২৭ সালে রয়েছে এক দিনের বিশ্বকাপে। এ ছাড়াও পরের বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও রয়েছে। ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি এবং এক দিনের বিশ্বকাপজয়ী গম্ভীর চাইবেন কোচ হিসাবেও একাধিক ট্রফি জিততে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Team India Indian Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE