Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অনুশীলনে ভেঙে গিয়েছিল হাড়, অলিম্পিক্স খেলতে হাতের আঙুলই কাটিয়ে ফেললেন অসি খেলোয়াড়

দু’টি অলিম্পিক্স খেললেও সোনা জেতা হয়নি। তাই সোনার পদক জিততে মরিয়া অস্ট্রেলিয়ার হকি খেলোয়াড় ডসন। প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ নিশ্চিত করতে নিজের একটি আঙুলের একাংশ কাটিয়ে ফেলেছেন।

Picture of Matt Dawson

ম্যাট ডসন। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৮:১০
Share: Save:

অলিম্পিক্স। যে কোনও খেলোয়াড়ের জীবনে স্বপ্ন থাকে অলিম্পিক্স খেলা। অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করার জন্য ক্রীড়াবিদেরা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেন। অস্ট্রেলিয়ার হকি খেলোয়াড় ম্যাট ডসন প্যারিস গেমসে নামার জন্য নিজের একটি আঙুলই কেটে ফেলেছেন।

কিছু দিন আগে অনুশীলনে ডান হাতের অনামিকায় চোট পেয়েছিলেন ডসন। চোট পরীক্ষা করে চিকিৎসকেরা জানান, অস্ত্রোপচার করা ছাড়া উপায় নেই। মাঠে ফিরতে বেশ কিছু দিন সময় লাগবে। চিকিৎসক ডসনকে আরও বলেছিলেন, দ্রুত মাঠে ফেরার একটা উপায় আছে। তা হল, আহত অনামিকার উপরের অংশ কেটে বাদ দিয়ে দেওয়া। অলিম্পিক্স খেলতে মরিয়া অস্ট্রেলীয় হকি খেলোয়াড় বেছে নেন দ্বিতীয় পথটি।

৩০ বছরের ডসন গত টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী অস্ট্রেলিয়া দলে ছিলেন। গত বার ফাইনালে হার মেনে নিতে পারেননি। রিয়ো অলিম্পিক্সেও সোনা জিততে পারেনি অস্ট্রেলিয়া। সোনার পদক জিততে মরিয়া ডসন নিজের আঙুল কাটিয়ে ফেলার সিদ্ধান্ত নেন। অস্ট্রেলিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ডসন বলেছেন, ‘‘প্যারিসে খেলার সুযোগ হাতছাড়া করতে চাইনি। প্লাস্টিক সার্জনের সঙ্গে আলোচনা করার পর আঙুলের উপরের অংশ কেটে ফেলার সিদ্ধান্ত নিই। অলিম্পিক্স খেলা নিয়ে কোনও অনিশ্চয়তা রাখতে চাইনি। তাই দ্রুত সিদ্ধান্ত নিয়েছিলাম। সিদ্ধান্তটা কঠিন ছিল। বড় চ্যালেঞ্জ ছিল। আসলে এটাই সেরা বিকল্প ছিল।’’ আঙুলের একাংশ কেটে ফেলায় খেলতে সমস্যা হচ্ছে না? ডসন বলেছেন, ‘‘না। সমস্যা কিছু হচ্ছে না।’’

ডসনের এই সিদ্ধান্তে অভিভূত অস্ট্রেলিয়া দলের কোচ কলিন ব্যাচ। তিনি বলেছেন, ‘‘খেলোয়াড়ের হয়ে কোচ কখনও এই সিদ্ধান্ত নিতে পারে না। ডসনের সিদ্ধান্তটা নিঃসন্দেহে সাহসী এবং অতুলনীয়। ওর অলিম্পিক্স খেলার ইচ্ছা দেখে অবাক হয়েছি। আমি ওর জায়গায় থাকলে হয়তো এমন সিদ্ধান্ত নিতে পারতাম না। কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’’

গত অলিম্পিক্সে ফাইনালে বেলজিয়ামের কাছে টাইব্রেকারে হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। ২০১৬ সালের অলিম্পিক্সে সোনাজয়ী আর্জেন্টিনার বিরুদ্ধে অস্ট্রেলিয়া প্রথম ম্যাচ খেলবে আগামী ২৭ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE