Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Oil Free Snacks

একফোঁটা তেল থাকবে না অথচ স্বাদে লা জবাব! রইল এমন ৩ মুখরোচক খাবারের হদিস

মুখরোচক খাবার মানেই তো তেল-ঝাল-মশলা। তবে কম তেল দিয়েও কিন্তু মুখরোচক স্বাদের টিফিন বানাতে পারেন। রইল তেমন কয়েকটির সুলুক সন্ধান।

টিফিন হোক মুখরোচক।

টিফিন হোক মুখরোচক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪
Share: Save:

টিফিনে পরোটা, লুচি, ঝাল ঝাল চাউমিন, ডিমটোস্ট আনা বন্ধ করেছেন। উদ্দেশ্য ভাজাভুজি খাওয়া কমিয়ে শরীরের যত্ন নেওয়া। বদলে ডালিয়ার খিচুড়ি, ওট্স, ফল আনছেন টিফিনে। কিন্তু প্রতি দিন তো আর একই ধরনের খাবার মুখে রোচে না। আবার মুখরোচক খাবার মানেই তো তেল-ঝাল-মশলা। তবে কম তেল দিয়েও কিন্তু মুখরোচক স্বাদের টিফিন বানাতে পারেন। রইল তেমন কয়েকটির সুলুক সন্ধান।

মুসুর ডালের টিক্কি

একটু নোনতা স্বাদের খাবার খেতে ইচ্ছা করলে বানাতে পারেন মুসুর ডালের টিক্কি। গাজর, ধনেপাতা, বিন্‌স কুচি করে কেটে নিন। ডাল সেদ্ধ করে সব্জির সঙ্গে মেখে নিয়ে গোল টিক্কির আকারে গড়ে নিন। তার পর এয়ার ফ্রায়ারে ভেজে নিলেই তৈরি সুস্বাদু খাবার।

ছোলার চাট

স্বাস্থ্যকর তো বটেই, ছোলার চাট সুস্বাদুও। কাবলি ছোলা সেদ্ধ করে তার সঙ্গে লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, কুচোনো পেঁয়াজ প্রথমে ভাল করে মিশিয়ে নিন। তার পর এই মিশ্রণে অল্প লেবুর রস, বিটনুন আর পরিমাণমতো চাটমশলা দিয়ে মেখে নিলেই তৈরি চাট।

পনির র‌্যাপ

ভরপুর চিজ আর চিকেন দিয়ে তৈরি র‌্যাপ দেখলেই খেতে ইচ্ছা করে। তবে এই ইচ্ছা দমন করে পনির দিয়েই তৈরি করে নিতে পারেন র‌্যাপ। পনির, বেল পেপার, পেঁয়াদ, শসা কুচিয়ে র‌্যাপারে মুড়ে নিন। তার পর এয়ার ফ্রায়ারে ভেজে নিতে পারেন অথবা বেক করে নিলেও খেতে মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE