Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Aditi Rao Hydari's Omlette Recipe

সাধারণ ডিমভাজার স্বাদ বদলে যাবে বিশেষ এক চাটনির গুণে, কী ভাবে বানাবেন, শেখাচ্ছেন অদিতি

দক্ষিণী খাবারের ঘরানায় ‘এলিপায়া করম’ চাটনির ব্যবহার বেশি। বাঙালি চাটনি যেমন হয়, এটি দেখতে তেমন নয়। নানা রকম মশলার শুকনো একটি মিশ্রণ হল ‘এলিপায়া করম’।

Try out this Aditi Rao Hydari-approved omelette recipe for breakfast

অভিনেত্রী অদিতি রাও হায়দরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৮:০৩
Share: Save:

সাধারণ গেরস্ত বাড়ির জলখাবারে রুটি বা পাউরুটির সঙ্গে ডিম থাকে। সেদ্ধ, ভাজা, পোচ, ভুর্জি, যে যেমন খেতে ভালবাসেন আর কী! কিন্তু সাধারণ ডিমভাজার স্বাদ তো একই রকম, একঘেয়ে। সেই স্বাদ একেবারে পাল্টে যেতে পারে ‘এলিপায়া করম’ চাটনির গুণে। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই চাটনির কথা উল্লেখ করেছেন অভিনেত্রী অদিতি রাও হায়দরি। সেই চাটনি কেমন ভাবে বানাতে হয়, তা-ও জানিয়েছেন 'হীরামন্ডি'র নায়িকা।

দক্ষিণী খাবারে ঘরানায় ‘এলিপায়া করম’ চাটনির ব্যবহার বেশি। বাঙালি চাটনি যেমন হয়, এটি দেখতে তেমন নয়। নানা রকম মশলার শুকনো একটি মিশ্রণ হল ‘এলিপায়া করম’। শুধু ডিমভাজা নয়, নিরামিষ যে কোনও পদ মুখরোচক করে তুলতেও এই চাটনি ব্যবহার করাই যায়। রইল প্রণালী।

উপকরণ

৪টি ডিম

২ টেবিল চামচ রসুন বাটা

২-৩টি কাঁচালঙ্কা

স্বাদ অনুযায়ী নুন

আধ চা চামচ লঙ্কা গুঁড়ো

আধ চা চামচ গোটা জিরে

প্রণালী

প্রথমে কড়াইতে তেল গরম করে নিন। তার মধ্যে দিয়ে দিন আদা-রসুন বাটা, মিহি করে কাটা পেঁয়াজ এবং কাঁচালঙ্কা। এই সময়ে সামান্য একটু নুনও দিয়ে দিতে হবে। তা হলে পেঁয়াজ নরম হয়ে যাবে। ভাজা হলে ডিম ভেঙে উপর থেকে দিয়ে দিন। এমন ভাবে দিতে হবে, যেন কুসুম গোটা থাকে। কড়াইয়ের মাপ বুঝে ডিমের সংখ্যা বাড়াতে বা কমাতে পারে্ন।

এ বার কড়াইয়ের মুখে ঢাকা দিয়ে দিন। কুসুম গোটা অবস্থায় থাকতে থাকতেই ডিম ভাজা হয়ে যাবে।

এ বার শিল বা হামানদিস্তায় সামান্য একটু লঙ্কা গুঁড়ো, রসুন বাটা, গোটা জিরে, এক চিমটে নুন দিয়ে ভাল করে বেটে নিন।

কড়াইয়ের ঢাকা খুলে দেখুন, ডিম ভাজা হয়েছে কি না। হয়ে গেলে উপর থেকে ছড়িয়ে দিন এই মিশ্রণ। ব্যস, ডিমভাজা তৈরি। জলখাবারে রুটি বা পরোটা দিয়ে এই ডিমভাজা খেতে মন্দ লাগে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE