Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tips To Make Creamy soups

ট্যালট্যালে হলে ভাল লাগে না! কোন কোন উপায়ে ঘন হবে স্যুপ, স্বাদ হবে রেস্তোরাঁর মতো?

স্যুপ পাতলা হয়ে গেলে কর্নফ্লাওয়ার ছাড়া আরও অন্য জিনিস দিয়েও তা ঘন করা যায়। কোন কোন জিনিসের ব্যবহারে স্যুপের ঘনত্ব ও স্বাদ দুই-ই বাড়ানো যায়?

কী ভাবে ঘন ও সুন্দর হবে স্যুপ?

কী ভাবে ঘন ও সুন্দর হবে স্যুপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:৪০
Share: Save:

শীত হোক বা বর্ষার দিন, কিংবা জ্বর-সর্দির মুখ, এক বাটি গরম স্যুপ হলে শরীর তরতাজা হয়ে যায়। কিন্তু বাড়িতে যত চেষ্টাই হোক, কিছুতেই রেস্তোরাঁর মতো স্বাদ হয় না। হয় সেই স্যুপ পাতলা হয়ে যায়, নয়তো বেশি ঘন। সঠিক স্যুপ তৈরির জন্য নির্দিষ্ট কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে পারেন। বিশেষত স্যুপ পাতলা হলে কর্নফ্লাওয়ার জলে গুলে দিয়ে স্যুপের সঙ্গে ফুটিয়ে ঘন করা হয়। কিন্তু এ ছাড়াও অন্য উপায়ে স্যুপের ঘনত্ব বাড়ানো যায়। আর কথায় আছে, প্রথমে রূপ, পরে গুণ। খাবার দেখতেই ভাল না লাগলে, মুখে তুলতে ইচ্ছে করবে কী! তার চেয়ে বরং জেনে নিন কোন কোন উপায়ে সুস্বাদু-ঘন স্যুপ বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই।

দুধ

রকমারি স্যুপ।

রকমারি স্যুপ।

রকমারি ভিটামিন ও খনিজে ভরপুর দুধ দিয়েও স্যুপের ঘনত্ব বাড়িয়ে নিতে পারেন। তবে তা নির্ভর করে কোন ধরনের স্যুপ বানাচ্ছেন তার উপর। যেমন ব্রকোলি, কড়াইশুটি, আমন্ড বাদামের স্যুপে ঘন দুধের যুগলবন্দি দারুণ লাগে। এতে স্যুপের রং, পুষ্টিগুণ, স্বাদ সবটাই বাড়ে। দুধের বদলে ক্রিম ব্যবহার করলেও স্বাদ-ঘনত্ব বাড়বে।

সেদ্ধ সব্জি বাটা

মাশরুম ও সব্জি দিয়ে স্যুপ তৈরি করলে ঘনত্ব বাড়াতে কিছুটা সব্জি বেটে নিতে পারেন। পেঁয়াজ, রসুন ও সব্জি তেলে সাঁতলে নেওয়ার পর তা বেটে দিলেও স্যুপ ঘন হবে। যেমন সুইট কর্ন স্যুপ ঘন করতে সুইট কর্ন বেটে দেওয়া হয়।

বাদামের মাখন

স্যুপের স্বাদ বৃদ্ধিতে এক টুকরো মাখন ফেলে দেওয়া হয়। তবে স্যুপের ঘনত্ব বৃদ্ধি করে বাড়তি স্বাদ যোগ করতে পিনাট বাটার, কাজু বাটাও যোগ করতে পারেন। এই উপাদানে স্যুপ ‘ক্রিমি’ হয়ে উঠবে। ঘরে ‘ক্রিম’ না থাকলেও স্যুপে এ ভাবেও ‘ক্রিমি’ ভাব আনা যায়।

পাউরুটির টুকরো

স্যুপ বেশি পাতলা হয়ে গেলে, ঘন করার আরও একটা উপায় হল পাউরুটি কুচিয়ে দেওয়া। পাউরুটি স্যুপের তরল শোষণ করে নরম হয়ে গেলে সমস্ত মিশ্রণটা মিক্সারে দিয়ে বেটে নিতে হবে।

চিজ়

প্রোটিনে ভরপুর চিজ় বিশেষত খুদে সদস্যদের ভীষণ প্রিয়। স্যুপে চিজ়ও মিশিয়ে দিতে পারেন। এতে স্বাদ ও গন্ধ দুই-ই হয়ে উঠবে দারুণ। বিভিন্ন রকম সব্জি, মাশরুম, ব্রকোলির স্যুপে চিজ়ের ছোঁয়া দারুণ লাগবে। চিজ় গলে গেলেই স্যুপ হয়ে উঠবে ঘন, সুস্বাদু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soup Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE