Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Dosa Batter Uses

বেঁচে যাওয়া দোসার মিশ্রণ দিয়ে তৈরি করে ফেলতে পারেন মুখরোচক ৩ খাবার, রইল প্রণালী

হাতে সময় থাকলে মাঝেমধ্যেই দক্ষিণী খাবার যেমন দোসা, ইডলি বানিয়ে নেন। কিন্তু বাড়ির খুদে সদস্যটি আবার সেই সব খাবার মোটে খেতে চায় না।

Three amazing dishes that can be made with dosa batter

দোসার মিশ্রণ দিয়ে আর কী কী পদ বানানো যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৬
Share: Save:

ছুটির দিনেও সেই একঘেয়ে জলখাবার খেতে ভাল লাগে না। তাই হাতে সময় থাকলে মাঝেমধ্যেই দক্ষিণী খাবার যেমন দোসা, ইডলি বানিয়ে নেন। কিন্তু বাড়ির খুদে সদস্যটি আবার সেই সব খাবার মোটে খেতে চায় না। তার পছন্দের খাবার মানেই রোল, পিৎজ়া কিংবা স্যান্ডউইচ। তবে রোজ এই ধরনের খাবার খাওয়া মোটেই ভাল নয়। একটু বুদ্ধি খরচ করলেই দোসার ব্যাটার দিয়ে খুদের পছন্দসই তিন রকম পদ তৈরি করে ফেলতে পারেন।

দোসার মিশ্রণ দিয়ে দোসা ছাড়া আর কী কী পদ বানানো যায়?

১) দোসা স্যান্ডউইচ:

Dosa Sandwich

ছবি: সংগৃহীত।

বাড়িতে স্যান্ডউইচ তৈরি করার যন্ত্র থাকলে সবচেয়ে ভাল হয়। প্রথমে স্যান্ডউইচ মেকারের মধ্যে দোসার মিশ্রণ ঢেলে নিন। খেয়াল রাখবেন ব্যাটার যেন খুব পাতলা না হয়। তার মধ্যে পনির, আলু, নানা রকম সব্জি এবং চিজ়ের পুর ভরে দিন। পুর যেন সমান ভাবে চারদিকে ছড়িয়ে থাকে। এ বার উপর থেকে আবার দোসার মিশ্রণের একটি স্তর ছড়িয়ে দিন। যাতে পুর ভাল ভাবে ঢেকে যায়। উপর থেকে স্যান্ডউইচ মেকারের ঢাকনা বন্ধ করে দিয়ে গ্রিল করে নিন। ব্যস, মুচমুচে স্যান্ডউইচ তৈরি।

২) দোসা পিৎজ়া:

Dosa Pizza

ছবি: সংগৃহীত।

দক্ষিণী খাবারের সঙ্গে ইটালির স্বাদের ‘ফিউশন’ ঘটাতে বানিয়ে ফেলতে পারেন দোসা পিৎজ়া। পিৎজ়া ব্রেড তৈরি করতে হলে প্রথমে গরম চাটুতে একটু মোটা করে দোসার মিশ্রণ ছড়িয়ে নিন। উপর থেকে পিৎজ়া সস্, গ্রেট করা চিজ় ছড়িয়ে দিন। এ বার বেল পেপার, পেঁয়াজ, ভুট্টার দানা, জলপাইয়ের টুকরো ছড়িয়ে উপর থেকে একটি পাত্র দিয়ে ঢাকা দিয়ে দিন। খেয়াল রাখবেন আঁচ যেন একেবারে কম থাকে। চিজ় গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে পিৎজ়া কাটার দিয়ে কেটে পরিবেশন করুন।

৩) দোসা রোল:

Dosa Roll

ছবি: সংগৃহীত।

রাস্তার ধারে তৈরি হওয়া মুখরোচক রোল খেতে মন্দ লাগে না। কিন্তু সেই খাবার শরীরের জন্য ভাল নয়। তাই ময়দার পরোটার বদলে দোসার মিশ্রণ দিয়েই রোল বানিয়ে ফেলতে পারেন। ডিম ভেঙে সামান্য একটু নুন দিয়ে ফেটিয়ে রাখুন। দোসা একটু শক্ত হয়ে এলে তার উপর ছড়িয়ে দিন ডিমের পরত। চাইলে রোলের ভিতর থাকতেই পারে পনির কিংবা মুরগির মাংসের টিকিয়া। সঙ্গে শসা, পেঁয়াজ, ক্যাপসিকাম কুচি তো থাকবেই। এ বার হালকা করে রোল মুড়ে নিলেই কাজ শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dosa Batter sandwich Pizza roll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE