Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Cooking Tips

বাসি ডাল দিয়েই বানানো যেতে পারে নতুন খাবার, শিখে নিলে খাবার নষ্ট হবে না

অনেক সময় বেশি ডাল রাঁধলে খানিকটা বেঁচেও যায়। বাড়তি ডাল ফেলে না দিয়ে বরং নতুন কিছু খাবার বানিয়ে নিতে পারেন। স্বাদেরও বদল ঘটবে।

বাসি ডাল দিয়েও নতুন খাবার তৈরি করা যায়।

বাসি ডাল দিয়েও নতুন খাবার তৈরি করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৬
Share: Save:

মেনুতে যতই রাজকীয় ভোজ থাকুক, বাঙালি বাড়িতে প্রথম পাতে ডাল ছাড়া চলে না। তাই রোজ ডাল রাঁধতেই হয়। আলাদা আলাদা ফোড়ন দিয়ে মুগ, মুসুর কিংবা মুগ ডাল রান্না করলে স্বাদ মুখে লেগে থাকে। অনেক সময় বেশি ডাল রাঁধলে খানিকটা বেঁচেও যায়। বাড়তি ডাল ফেলে না দিয়ে বরং নতুন কিছু খাবার বানিয়ে নিতে পারেন। স্বাদেরও বদল ঘটবে।

ডাল ভর্তা

ভর্তা খেতে অনেকেই ভীষণ পছন্দ করেন। চিকেন ভর্তা তো খাওয়া হয়ই। তবে বাসি ডাল দিয়েও কিন্তু চটজলদি বানিয়ে নিতে পারেন ভর্তা। পেঁয়াজকুচি, রসুন, লাল লঙ্কা এবং ধনেপাতা ডালের সঙ্গে কষিয়ে নিলেই তৈরি ভর্তা। উপর থেকে অল্প সর্ষের তেল ছড়িয়ে নিলে গরম ভাতে জমে যাবে।

ডাল পরোটা

সকালে একটু মুখরোচক জলখাবার মন্দ লাগে না। ফ্রিজে যদি আগের দিনের বেঁচে যাওয়া ডাল থাকে, তা হলে সেটি দিয়েই বানিয়ে নিতে পারেন ডাল পরোটা। ডাল শুকিয়ে নিয়ে কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, পেঁয়াজকুচি দিয়ে একসঙ্গে মেখে পরোটা আকারে গড়ে নিন। তার পর তেলে ভেজে নিলেই তৈরি ডাল পরোটা। আচারের সঙ্গে বেশ খেতে লাগবে।

ডাল কবাব

বাসি ডাল দিয়ে তৈরি করে নিতে পারেন চমৎকার স্বাদের কবার। ডাল শুকিয়ে তার সঙ্গে ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি, আদা কুচি, অল্প ময়দা মিশিয়ে কবাবের আকারে গড়ে ডোবা তেলে ভেজে নিন। দারুণ খেতে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Taste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE