Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Work Motivation

গতে বাঁধা অফিস যাওয়ার রুটিনে হাঁপিয়ে উঠছেন? নিজেকে উৎসাহ জোগাবেন কী ভাবে?

বিভিন্ন কারণে অফিসে আসার উৎসাহ তলানিতে এসে থাকে। তবে জীবনধারণ করতে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়া জরুরি। আর তার জন্য কাজের ক্ষেত্রেও ধারাবাহিকতা বজায় রাখা গুরুত্বপূর্ণ। কোন টোটকায় অফিস যাওয়ার উৎসাহ তৈরি করবেন?

অফিস যাওয়ার উৎসাহ তৈরি করবেন কী ভাবে?

অফিস যাওয়ার উৎসাহ তৈরি করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৬
Share: Save:

সকালে ঘুম ভেঙে অফিস যাওয়ার কথা ভাবলে অনেকেরই গায়ে জ্বর আসে। রোজের একঘেয়ে নিয়মে হাঁপিয়ে ওঠেন অনেকেই। মাঝেমাঝে রুটিন বদলাতে মন চায়। কিন্তু উপায় থাকে না। অফিস আসতে অনীহার আরও একটি কারণ হতে পারে মনের মতো কাজ করতে না পারা। কিংবা অফিসে কাজের পরিবেশ অসহনীয় হয়ে উঠলেও এমন বিরক্তি আসতে পারে। অনেকের ক্ষেত্রে আবার বিষয়টি অন্য। দীর্ঘ দিন একই কাজ করার কারণেও একটা একঘেয়েমি চলে আসে। বিভিন্ন কারণে অফিসে আসার উৎসাহ তলানিতে এসে থাকে। তবে জীবনধারণ করতে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়া জরুরি। আর তার জন্য কাজের ক্ষেত্রেও ধারাবাহিকতা বজায় রাখা গুরুত্বপূর্ণ। কোন টোটকায় অফিস যাওয়ার উৎসাহ তৈরি করবেন?

১) যে কোনও কাজই একটানা করে যাওয়া অসম্ভব। ফলে কাজের উৎকর্ষ বজায় রাখতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। একটানা কাজ করার বদলে বিরতি নিন প্রয়োজন মতো। এতে মন ও শরীর দুই’ই ভাল থাকবে। ৪০ মিনিট অন্তর চেয়ার থেকে উঠে একটু হেঁটে নিন। যাঁরা দীর্ঘ সময় ল্যাপটপ কিংবা কম্পিউটারের সামনে কাজ করেন, তাঁদের ক্ষেত্রে কুড়ি মিনিট অন্তর বৈদ্যুতিন পর্দা থেকে চোখ সরানো খুবই প্রয়োজনীয়।

২) অনেকেরই কাজে অনুপ্রেরণা না পাওয়ার অন্যতম কারণ কাজের জায়গাটি মনের মতো না হওয়া। এই সমস্যা সমাধানে নিজের টেবিলে পছন্দসই জিনিস দিয়ে সাজাতে পারেন। নানা শো পিস, ছবি দিয়েও সাজাতে পারেন। আত্মবিশ্বাস জোগাতে পারে এমন কিছুও রাখতে পারেন চোখের সামনে। আবার কাজের ডেস্কে পরিজনের ছবিও রাখতে পারেন। মন ভাল থাকবে।

৩) নিজেকে নিজেই অনুপ্রেরণা দিন। অনেকে কিছু দিন চাকরি করার পর স্বাধীন ভাবে নিজের কাজ শুরু করার পরিকল্পনা করেন। যদি অদূর ভবিষ্যতে এই ধরনের ইচ্ছে থাকে তবে দেরি না করে পরিকল্পনা শুরু করতে হবে অবিলম্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

office Profession
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE