Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Tips

শুধু কালিয়া কিংবা কোর্মা নয়, অন্য ৩ খাবারেও যে দই ব্যবহার করা যায় সেটা জানেন?

নিরামিষ তরকারিতেও অনেকে দই দেন। তবে ঘরোয়া বাঙালি রান্না ছাড়াও দই ব্যবহার করা যায় অন্য অনেক পদেও। তাতে খাবারের স্বাদও বাড়ে কয়েক গুণ।

দই দিয়ে অন্য় খাবারও বানানো যায়।

দই দিয়ে অন্য় খাবারও বানানো যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৫
Share: Save:

মাছ হোক কিংবা মাংস, ঝোল ঘন করতে অনেকেই রান্নায় দই ব্যবহার করেন। আবার ম্যারিনেশনের ক্ষেত্রেও দইয়ের ব্যবহার প্রচলিত। রান্নায় দই দিলে স্বাদে বদল আসে। সেই সঙ্গে মাখা মাখাও হয় রান্না। নিরামিষ তরকারিতেও অনেকে দই দেন। তবে ঘরোয়া বাঙালি রান্না ছাড়াও দই ব্যবহার করা যায় অন্য অনেক পদেও। তাতে খাবারের স্বাদও বাড়ে কয়েক গুণ।

ধোকলা

গুজরাতি এই পদ অনেকেই বিকেলের দিকে খেতে পছন্দ করি। সহজেই এগুলি বাড়িতে বানানো যায়। দু ভাগ বেসন আর এক ভাগ দই দিয়ে ধোকলার গোলা বানাতে হবে। তাতে ধোকলা তুলতুলে নরম হবে এবং স্পঞ্জের মতো হবে।

ইডলি-ধোসা

বাজার থেকে যদি ইডলি-ধোসা বানানোর তৈরি গোলা কিনে থাকেন, তা হলে সেটা দই দিয়ে মেশান। টক স্বাদের ইডলি বা ধোসা খেতে যেমন ভাল হবে, তেমনই ভাল করে ফুলবে।

গোলা রুটি

ডিম-ময়দা দিয়ে গোলা রুটি বানাবেন? বা বেসন দিয়ে গোলা রুটি? গোলার মধ্যে ডিম মেশালে রুটিগুলি ভাল ফুলবে এবং স্বাদও ভাল হবে। যে কোনও ধরনের প্যানকেকেও বেকিং সোডার বদলে দই দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE