Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Egg Recipe

অতিথি মাংস খান না? ডিম দিয়ে বানিয়ে দিন ছোলার ডাল, ফুলকো লুচির সঙ্গে জমে যাবে

নারকেল দিয়ে ছোলার ডাল তো অনেক খেয়েছেন। এ বার ডিম দিয়ে অন্যরকম পদ রেঁধে দেখুন। যাকেই রেঁধে খাওয়াবেন, তিনিই মুগ্ধ হবেন।

Racipe of Chana Dal with egg

ডিম দিয়ে ছোলার ডালের স্বাদ অপূর্ব, বানানোও খুব সহজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৯:১৩
Share: Save:

হঠাৎ করেই অতিথির আগমন। বাড়িতে ভালমন্দ হয়তো কিছুই নেই। এদিকে অতিথি মাংস খেতে পছন্দ করেন না। তা হলে উপায়? কম সময়ে সুস্বাদু কোনও পদ রাঁধতে চাইলে ডিম দিয়ে বানিয়ে ফেলুন ছোলার ডাল। ফুলকো লুচির সঙ্গে দারুণ জমে যাবে। ছোলার ডাল সাধারণ নিরামিষই খাওয়া হয়। নারকেল দিয়ে ছোলার ডাল আর লুচি তো অনেক খেয়েছেন। এ বার ডিম দিয়ে ছোলার ডাল রেঁধে খেয়ে দেখুন। অতিথিও খেয়ে মুগ্ধ হবেন। কী ভাবে রাঁধবেন জেনে নিন।

উপকরণ

ছোলার ডাল ৩০০ গ্রাম

ডিম ৪টি

পেঁয়াজবাটা ৩ চা চামচ

আদাবাটা ২ চা চামচ

রসুনবাটা ২ চা চামচ

হলুদ গুঁড়ো ২ চা চামচ,

ধনে ও জিরে গুঁড়ো ২ চা চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

নুন ও চিনি স্বাদমতো

ফোড়নের জন্য লাগবে ২টি শুকনো লঙ্কা, ২ টি তেজপাতা, কাঁচা লঙ্কা ৩-৪টি, গোটা গরম মশলা ১ চা চামচ, হিং এক চিমটে।

প্রণালী

ছোলার ডাল সিদ্ধ করে নিন। ডিমগুলি সিদ্ধ করে নুন ও হলুদ মাখিয়ে ভেজে নিন। এ বার কড়াইতে তেল গরম করে ফোড়নের সমস্ত উপকরণ দিয়ে সুগন্ধ বার হলে তাতে পেঁয়াজ বাটা দিয়ে কষতে থাকুন। একে একে দিয়ে দিন আদা ও রসুন বাটা। সামান্য জলে ছিটে দিয়ে কষতে থাকুন। দিয়ে দিন সমস্ত গুঁড়ো মশলা। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তখন সিদ্ধ ছোলার ডাল দিয়ে দিন।

নুন ও চিনি স্বাদমতো দিতে হবে। ডাল ফুটে উঠলে তাতে ডিমগুলি দিয়ে দিন। জল টেনে মাখা মাখা হয়ে এলে চেরা কাঁচালঙ্কা, গরম মশলা ও ঘি ছড়িয়ে নামিয়ে নিন। ফুলকো লুচির সঙ্গে এই পদ অসাধারণ লাগবে খেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE