Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Egg Cookinng Tips

ডিম নিঃসন্দেহে স্বাস্থ্যকর, তবে রান্না করার সময় ৩ ভুল হলেই স্বাস্থ্যগুণ উবে যায়

শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতেও ডিমের জুড়ি মেলা ভার। এত গুণ, অথচ ডিম রান্নার সময় কিছু ভুল হয়ে যায়। সেগুলি জেনে রাখা জরুরি।

ডিম রান্নারও আছে কিছু নিয়ম।

ডিম রান্নারও আছে কিছু নিয়ম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৭:৩৯
Share: Save:

ডিম হল সময় এবং অসময় দুইয়ের-ই সঙ্গী। ফ্রিজ ভর্তি খাবার থাকলেও ডিমের সঙ্গে বিরোধ নেই। চিকিৎসকেরা রোজ একটি করে ডিম সেদ্ধ খাওয়ার কথা বলেন। আবার ভাঁড়ার ফাঁকা অথচ অতিথি এসেছেন, তখন মানরক্ষা করে ডিমের অমলেট কিংবা ঘরে তৈরি এগরোল। ডিম হেঁশেলে একেবারে পাকাপাকি জায়গা করে নিয়েছে। তা ছাড়া শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতেও ডিমের জুড়ি মেলা ভার। এত গুণ, অথচ ডিম রান্নার সময় কিছু ভুল হয়ে যায়। সেগুলি জেনে রাখা জরুরি।

১) বেকিংয়ের সময় অনেক ক্ষেত্রেই ডিম ব্যবহার করা হয়। সে ক্ষেত্রে ফ্রিজ থেকে বার করা ঠান্ডা ডিম ভুলেও ব্যবহার করবেন না। নইলে কিন্তু কেক, কুকিজ় ঠিক মতো বেক হবে না। বেকিংয়ের প্রস্তুতির আগে ডিম ফ্রিজ থেকে বার করে রাখুন। ঘরের তাপমাত্রায় এলে সেগুলি ব্যবহার করুন।

২) অল্প তেলে ডিমের অমলেট কিংবা পোঁচ রান্নার সময় কড়াইতে সেগুলি লেগে যায়। এগুলি রান্নার সময় ননস্টিক প্যান ব্যবহার করুন। ডিম সেদ্ধ করার সময় কানা উঁচু পাত্রের ব্যবহার করুন।

৩) ডিম সেদ্ধ করার সময় কত ক্ষণ ফোটাবেন তা ঠিক বুঝতে পারা যায় না। মোটামুটি সম্পূর্ণ সেদ্ধ ডিম চাইলে ১০ থেকে ১২ মিনিট ডিম সেদ্ধ করুন। তার পর গরম জলেই ডিমগুলি খানিক ক্ষণ রেখে দিন। ভাপেই সেগুলি সেদ্ধ হয়ে যাবে। বেশি ক্ষণ ধরে জলে ফোটালে কুসুমের স্বাদ বিগড়ে যায়।

অন্য বিষয়গুলি:

Egg Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE