Advertisement
২৯ জুন ২০২৪
Dessert Recipe

কাঁচালঙ্কা কিংবা চকোলেট নয়, শেষ পাতের জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন মুড়ির রসগোল্লা

বাড়িতে ছানা মেখে রসগোল্লা বানানোর কাজ সহজ নয়। অথচ মুড়ি দিয়ে আপনি চাইলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। রইল রেসিপি।

মুড়ির রসগোল্লা দিয়েই হোক মিষ্টিমুখ।

মুড়ির রসগোল্লা দিয়েই হোক মিষ্টিমুখ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ০৯:৪৭
Share: Save:

বাঙালি বাড়িতে রসগোল্লা খাওয়ার চল তো আছেই, তা নিয়ে গল্পেরও শেষ নেই। এত আহ্লাদ খুব কম খাবার নিয়েই রয়েছে বাঙালিদের মধ্যে। অতিথি আপ্যায়নই হোক কিংবা টুকটাক মুখমিষ্টি— রসগোল্লার জুড়ি মেলা ভার। তবে বাড়িতে ছানা মেখে রসগোল্লা বানানো সহজ কাজ নয়। অথচ মুড়ি দিয়ে আপনি চাইলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। রইল রেসিপি।

উপকরণ:

১ কাপ মুড়ি

১ কাপ দুধ (গাঢ় করা)

১ কাপ চিনি

১/৪ কাপ গুঁড়ো দুধ

২ টেবিল চামচ ময়দা

১ টেবিল চামচ ঘি

২ কাপ জল

৪ টি এলাচ

প্রণালী:

প্রথমে মুড়িগুলি শুকনো কড়াইয়ে একটু নাড়াচাড়া করে নিন। এ বার ভেজে রাখা মুড়িগুলি মিক্সিতে ঘুরিয়ে গুঁড়ো করে নিন। এ বার ভাল করে চালনিতে ছেঁকে নিন মুড়ির গুঁড়ো। এ বার একটি ননস্টিক কড়াইয়ে দুধ খানিকটা গরম করে তার মধ্যে একে একে ২ টেবিল চামচ চিনি, গুঁড়ো দুধ, মুড়ির গুঁড়ো আর ময়দা ভাল করে মিশিয়ে একটি নরম মণ্ড তৈরি করে নিন। এ বার সেই মণ্ড থেকে ছোট ছোট রসগোল্লার আকারে গোল্লা বানিয়ে নিন। একটি কড়াইয়ে জল গরম করে তাতে চিনি আর এলাচ মিশিয়ে নিয়ে পাতলা চিনির রস বানিয়ে নিন। বানিয়ে রাখা গোল্লাগুলি চিনির রসে আট থেকে দশ মিনিট ফুটিয়ে নিন। রসগোল্লার গুলি আকারে বেড়ে গিয়ে নরম হয়ে গেলেই তৈরি হয়ে যাবে মুড়ির রসগোল্লা। ঠান্ডা করে শেষ পাতে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipe Veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE