Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Snacks Recipes

পার্সি কায়দায় চিকেন ফার্চা বানিয়ে ফেলুন সন্ধ্যার জলখাবারে, ফ্রায়েড চিকেনকেও হার মানাবে এই পদ

পার্সি খাবারে মাংসের নানা পদ রয়েছে। যেমন জর্দালু মাটন, আকুরি বা পারসিয়ান পোলাও। ভাজাভুজিতেও পিছিয়ে নেই পার্সি ঘরানা। পার্সিদের চিকেন ফার্চা কিন্তু হার মানাবে ফ্রায়েড চিকেনকেও।

হাতেগোনা উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন চিকেন ফার্চা।

হাতেগোনা উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন চিকেন ফার্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৭:৫৯
Share: Save:

পার্সি খাবার যেমন অভিজাত, তেমনই সুস্বাদু। চিকেন, মটন, ল্যাম্ব... কী নেই খাবারের তালিকায়। পার্সি খাবারে মাংসের নানা পদ রয়েছে। যেমন, জর্দালু মাটন, আকুরি বা পারসিয়ান পোলাও। ভাজাভুজিতেও পিছিয়ে নেই পার্সি ঘরানা। পার্সিদের চিকেন ফার্চা কিন্তু হার মানাবে ফ্রায়েড চিকেনকেও। অল্প কয়েকটি সামগ্রী দিয়েই বানিয়ে ফেলতে পারবেন এই পদ। রইল সেসিপি।

উপকরণ:

৫ টুকরো চিকেন লেগ পিস

২ টেবিল চামচ রসুন বাটা

১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো

আধ টেবিল চামচ ধনে গুঁড়ো

স্বাদ মতো নুন

১ টি ডিম

২০০ গ্রাম বিস্কুটের গুঁড়ো

পরিমাণ মতো তেল

প্রণালী:

একটি কড়াইয়ে তেল গরম করে তাতে রসুন বাটা, নুন, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। এ বার মুরগির টুকরোগুলি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে এলে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে দিন। মুরগির মাংসগুলি ৮০ শতাংশ সেদ্ধ হয়ে এলে ঝোল একেবারে শুকিয়ে নিন। এ বার একটি পাত্রে মাংসগুলি রেখে ঠান্ডা করে নিন। আর একটি পাত্রে ডিম ফাটিয়ে নিয়ে ডিমের সাদা আর হলুদ অংশটি আলাদা করে নিন। সাদা অংশটি তত ক্ষণ ফেটিয়ে নিন, যত ক্ষণ সেটি ফেনার মতো না হয়ে যায়। শেষে ডিমের হলুদ অংশটিও তার মধ্যে ফেটিয়ে নিন। সেদ্ধ করা মাংসগুলি ডিমের মিশ্রণে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে নিন। লেগপিসগুলি এ বার ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। তার পর তেল গরম করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে পার্সি পদ চিকেন ফার্চা।

অন্য বিষয়গুলি:

Snacks Recipes Chicken Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE