Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Laddoo Recipes

খাওয়াদাওয়ার পর শেষ পাতে মিষ্টি না হলে চলে না? ৫ মিনিটেই বানিয়ে ফেলতে পারেন আমের নাড়ু

বিজয়া হোক কিংবা বাড়িতে কোনও পুজো, নাড়ু ছাড়া মিষ্টিমুখ যেন অসম্পূর্ণ। গরমের মরসুমে আম দিয়ে নাড়ু বানালে কেমন হয়? শুনতে অবাক লাগছে? খুব সামান্য ক’টি উপকরণ দিয়েই তৈরি করে ফেলতে পারেন আমের নাড়ু। রইল মিষ্টির এই পদটি বানানোর সহজ রেসিপি।

নাড়ুতে আমের ‘টুইস্ট’।

নাড়ুতে আমের ‘টুইস্ট’। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৬:৪৩
Share: Save:

নাড়ু মানেই আমরা বুঝি নারকেল দিয়ে তৈরি মিষ্টি। নারকেলের মধ্যে কখনও চিনি মিশিয়ে, কখনও আবার গুড় দিয়ে তৈরি করা হয় নাড়ু। বিজয়া হোক কিংবা বাড়িতে কোনও পুজো, নাড়ু ছাড়া মিষ্টিমুখ যেন অসম্পূর্ণ। গরমের মরসুমে আম দিয়ে নাড়ু বানালে কেমন হয়? শুনতে অবাক লাগছে? খুব সামান্য ক’টি উপকরণ দিয়েই তৈরি করে ফেলতে পারেন আমের নাড়ু। রইল মিষ্টির এই পদটি বানানোর সহজ রেসিপি।

উপকরণ:

১ টি পাকা আম

১ টেবিল চামচ ঘি

১ কাপ শুকনো নারকেলের গুঁড়ো

আধ কাপ কনডেন্সড মিল্ক

আধ চা চামচ এলাচ গুঁড়ো

প্রণালী:

১ টি আমের খোসা ছাড়িয়ে ক্বাথ বার করে নিন। এ বার মিক্সিতে আমের ক্বাথ মিনিট খানেক ঘুরিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। একটি ননস্টিকের কড়াইয়ে ঘি গরম করে নারকেল গুঁড়ো মিনিট দুয়েক ভেজে নিন। এ বার নারকেলের সঙ্গে আমের ক্বাথ আর কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন ভাল করে। মিশ্রণটি বেশ কিছু ক্ষণ নাড়াচাড়া করার পর তাতে পাক ধরলে একটু এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি গ্যাস থেকে নামিয়ে খানিক ক্ষণ ঠান্ডা করে নিন। এ বার হাতে ঘি মাখিয়ে অল্প অল্প করে মিশ্রণ নিয়ে গোল গোল নাড়ুর আকারে গড়ে নিন। এ বার একটি পাত্রে শুকনো নারকেল ছড়িয়ে নাড়ুগুলির গায়ে ভাল করে মাখিয়ে নিন। ঠান্ডা করে পরিবেশন করুন আমের নাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE