Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Rakhi Special Recipe

রাখির মেনুতে ইলিশের দো পেঁয়াজা থাকুক ভাইয়ের জন্য, রইল সহজ রেসিপি

ইলিশের বাহারি পদের মধ্যে সর্ষে-ইলিশ, দই ইলিশ বা ইলিশ ভাপা কিংবা পাতুরির কদর বেশি। রাখির দিনে ইলিশ মাছ আর কী ভাবে রাঁধবেন ভাবছেন? বানিয়ে ফেলুন ইলিশের দো পেঁয়াজা। রইল প্রণালী।

How to make ilisher do pyaza for Rakhi celebration

ইলিশের দো পেঁয়াজা দিয়েই জমবে রাখির দিনের ভোজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১১:২২
Share: Save:

বাইরে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে আর তার সঙ্গে পাতে দোসর ইলিশ। এর চেয়ে ভাল ব্যাপার আর কী হতে পারে! রাখিবন্ধনের ভোজ থেকে ইলিশ বাদ দিলে কী করে হবে? এই মাছের বাহারি পদের মধ্যে সর্ষে-ইলিশ, দই ইলিশ বা ইলিশ ভাপা কিংবা পাতুরির কদর বেশি। বিশেষ দিনে ইলিশ মাছ আর কী ভাবে রাঁধবেন ভাবছেন? বানিয়ে ফেলুন ইলিশের দো পেঁয়াজা। রইল প্রণালী।

উপকরণ:

৫ টি ইলিশ মাছ (রিং করে কাটা)

দেড় কাপ পেঁয়াজকুচি

১ টেবিল চামচ আদা-রসুন বাটা

১ চা চামচ জিরেগুঁড়ো

১ চা চামচ হলুদগুঁড়ো

১ চা চামচ লঙ্কাগুঁড়ো

৪-৫টি চেরা কাঁচালঙ্কা

পরিমাণ মতো সর্ষের তেল

স্বাদ মতো নুন

আধ কাপ বেরেস্তা

প্রণালী:

ইলিশমাছের টুকরোগুলি ভাল ধুয়ে নিন। এর পরে ভাল করে জল ঝরিয়ে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো মাখিয়ে রাখুন। কড়াইতে সরষের তেল গরম করে মাছের টুকরোগুলি কড়া করে ভেজে নিন। মাছের টুকরোগুলো ভাজা হয়ে গেলে একটি পাত্রে আলাদা করে তুলে রেখে দিন। এবার তেলে পেঁয়াজকুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে জিরেগুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, হলুদ ও নুন দিয়ে কষতে থাকুন। এরপর আদা-রসুন বাটা দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাছের টুকরোগুলি দিয়ে দিন। একটু নেড়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে দিন। ১০ মিনিট পর ঢাকা খুলে উপরে চেরা কাঁচালঙ্কা আর বেরেস্তা ছড়িয়ে দিন। আঁচ বন্ধ করে নামিয়ে ভাত বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raksha bandhan Rakhi Special Recipe Hilsa Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE