Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Rakhi Special Recipe

রাখিতে ঠাকুরবাড়ির দই চিংড়ি রাঁধুন ভাইয়ের জন্য, সাতটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন পদটি

অফিস থেকে ফিরে চটলজলদি আর সুস্বাদু কোন পদ ভাইয়ের জন্য বানানো যায় ভাবছেন? রেঁধে ফেলতে পারেন ঠাকুরবাড়ির দই চিংড়ি রেসিপি। মাত্র ৭টি উপকরণ দিয়ে মিনিট দশেক সময় খরচ করলেই বানিয়ে ফেলতে পারেন এই পদটি।

How to make Thakur Bari special doi chingri recipe

ঠাকুরবাড়ির দই চিংড়ির রেসিপি দিয়েই জমবে বিশেষ দিনের ভোজ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৭:১০
Share: Save:

সপ্তাহ ফুরোলেই রাখিপূর্ণিমা। রাখিবন্ধন উৎসবে মেতে উঠবে বাঙালি। ভাই-বোনেদের সারা বছরের খুনসুটি, ঝগড়াঝাঁটি বাঁধা পড়বে হাতের রাখিতে। অনেকেই রাখিবন্ধন উৎসব খুব জাঁকজমক করে পালন করেন। কেউ কেউ নিয়ম-আচার পালন করে রেস্তরাঁয় খাওয়াদাওয়া সারেন। আবার অনেক বোনেরাই ভাইয়ের পছন্দ মতো রান্না করে খাওয়াতে ভালবাসেন। সোমবার অনেক অফিসেই ছুটি নেই। তাই অফিস থেকে ফিরে চটলজলদি আর সুস্বাদু কোন পদ ভাইয়ের জন্য বানানো যায় ভাবছেন? রেঁধে ফেলতে পারেন ঠাকুরবাড়ির দই চিংড়ি রেসিপি। মাত্র ৭টি উপকরণ দিয়ে মিনিট দশেক সময় খরচ করলেই বানিয়ে ফেলতে পারেন এই পদটি।

উপকরণ:

১০টি মাঝারি মাপের বাগদা চিংড়ি

৫০০ গ্রাম টক দই

২ টেবিল চামচ চিনি

৭-৮টি চেরা কাঁচালঙ্কা

২টি তেজপাতা

১ টেবিল চামচ গরম মশলার গুঁড়ো

নুন স্বাদমতো

৩-৪ টেবিল চামচ সাদা তেল

প্রণালী:

লবঙ্গ, দারচিনি আর এলাচ শুকনো তাওয়ায় ভেজে নিয়ে গুঁড়ো করে নিন। এ বার একটি বড় বাটিতে দই নিয়ে তার সঙ্গে গরম মশলা গুঁড়ো, নুন ও চিনি মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে ছেড়ে দিন তেজপাতা। তার পর তেলে দিয়ে দিন আগে থেকে ফেটিয়ে রাখা দই। ঝোল ফুটে উঠলে তাতে চেরা কাঁচালঙ্কা দিয়ে দিন। এ বার মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন। দইয়ের মিশ্রণটি থেকে তেল ছেড়ে এলে তাতে ধুয়ে পরিষ্কার করে রাখা চিংড়িগুলি ঢেলে দিন। কড়াই ঢেকে রাখুন মিনিট পাঁচেকের জন্য। ঝোলের রং সোনালি হয়ে এলে এবং চিংড়ি মাছ সেদ্ধ হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন দই চিংড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE