Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Prawn Recipe

বৃষ্টিভেজা দিনে ভাজাভুজি খেতে মন চাইছে? চায়ের সঙ্গে গরমাগরম চিংড়ির পেঁয়াজি হলে কেমন হয়?

চিংড়ি মাছ কমবেশি সবাই খেতে ভালবাসেন। তবে দিয়ে যদি পেঁয়াজি বানানো যায়, তা হলে কেমন হয়? কেবল মুড়ি দিয়ে নয়, চিংড়ি পেঁয়াজি কিন্তু ভাতের সঙ্গেও খেতে পারেন। গরম ভাতের সঙ্গে মাছের পেঁয়াজিতে জমে যাবে দুপুরের ভোজও। রইল রেসিপি।

How to make chingri macher peyaji

কী ভাবে বানাবেন চিংড়ির পেঁয়াজি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:১৬
Share: Save:

বর্ষার মরসুমে সন্ধেবেলা মুড়ির সঙ্গে গরমাগরম পেঁয়াজি পেলে আর কী বা চাই! তবে সেই পেঁয়াজি যদি হয় মাছের, তা হলে কেমন হবে? চিংড়ি মাছ কমবেশি সবাই খেতে ভালবাসেন। তবে দিয়ে যদি পেঁয়াজি বানানো যায়, তা হলে কেমন হয়?

কেবল মুড়ি দিয়ে নয়, চিংড়ি পেঁয়াজি কিন্তু ভাতের সঙ্গেও খেতে পারেন। গরম ভাতের সঙ্গে মাছের পেঁয়াজিতে জমে যাবে দুপুরের ভোজও। জেনে নিন, কী ভাবে বানাবেন এই পেঁয়াজি?

উপকরণ:

২৫০ গ্রাম চিংড়ি মাছ

১ চা চামচ লঙ্কার গুঁড়ো

আধ চা চামচ হলুদ গুঁড়ো

১ টেবিল চামচ রসুন বাটা

২ টেবিল চামচ লেবুর রস

১ টেবিল চামচ কাসুন্দি

২০০ গ্রাম পেঁয়াজ কুচি

২ টেবিল চামচ কাঁচালঙ্কা কুচি

৬ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

৩ টেবিল চামচ বেসন

৩ টেবিল চামচ চালের গুঁড়ো

পরিমাণ সর্ষের তেল

আধ কাপ ধনেপাতা কুচি

স্বাদমতো নুন

১ চা চামচ কালো জিরে

প্রণালী:

প্রথমে মাছগুলি ধুয়ে ভাল করে পরিষ্কার করে নিন। একটি পাত্রে মাছগুলি নিয়ে তার সঙ্গে একে একে লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, রসুন বাটা, কাসুন্দি, লেবুর রস এবং নুন দিয়ে মাখিয়ে নিন। মশলা মাখানো মাছ ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। পেঁয়াজ লম্বা করে কুচিয়ে নিন। আলাদা একটি পাত্রে কর্নফ্লাওয়ার, বেসন, চালের গুঁড়ো, কাঁচালঙ্কা, পেঁয়াজ, কালো জিরে ভাল করে মিশিয়ে নিন। মাছের মিশ্রণটিও পেঁয়াজের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন। এ বার পেঁয়াজির আকারে গড়ে লাল লাল করে ভেজে ফেলুন। গরম ভাতের সঙ্গে দারুণ জমবে চিংড়ি মাছের পেঁয়াজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prawn Recipe Non Veg Recipe Prawn Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE