Advertisement
১২ অক্টোবর ২০২৪
Durga Puja Food

দেবী দুর্গাকে বরণ করুন বাড়িতে তৈরি মিষ্টি দিয়ে, সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন চন্দ্রপুলি

বছরভর ডায়েট মেনে চললেও পুজোর কয়েক দিন রসনাতৃপ্তিই শেষ কথা! দশমীর দিনে মিষ্টিমুখ না করলেই নয়। বাড়িতেই বানিয়ে ফেলুন সাবেকি মিষ্টি চন্দ্রপুলি। রইল সহজ রেসিপি।

মিষ্টিমুখ হোক চন্দ্রপুলি দিয়ে।

মিষ্টিমুখ হোক চন্দ্রপুলি দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৬:৪৯
Share: Save:

দশমী মানে নারকেল ছাপা, চন্দ্রপুলি আরও কত কী! আগে ঠাকুমা-দিদিমারা বাড়িতেই বানাতেন এই সব মিষ্টি। তবে এখন দোকানের মিষ্টিই ভরসা বাঙালির। বছরভর ডায়েট মেনে চললেও পুজোর কয়েক দিন রসনাতৃপ্তিই শেষ কথা! দশমীর দিনে মিষ্টিমুখ না করলেই নয়। বাড়িতেই বানিয়ে ফেলুন সাবেকি মিষ্টি চন্দ্রপুলি। রইল সহজ রেসিপি।

উপকরণ:

২টি নারকেল

২৫০ গ্রাম খোয়া ক্ষীর

১ কাপ গুঁড়ো চিনি

১/২ চা চামচ কর্পূর

৫-৬টি (গুঁড়ো করে নেওয়া) ছোট এলাচ

১ চা চামচ ঘি

প্রণালী:

প্রথমে একটি থালায় খোয়া ক্ষীর নিয়ে ভাল করে মেখে নিন। এ বার একটি ননস্টিক পাত্রে কম আঁচে খোয়া ক্ষীর দিয়ে বেশ কিছু ক্ষণ নাড়তে থাকুন। ক্ষীর নরম হয়ে গেলে তার মধ্যে চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করন। কুরিয়ে রাখা নারকেল মিক্সিতে ভাল করে বেটে নিন। তার পর সেই নারকেল বাটা ও গুঁড়ো করে রাখা এলাচ খোয়া ক্ষীরের মধ্যে দিয়ে ভাল করে পাক দিন। মিনিট পাঁচেক নাড়াচাড়া করে খুব সামান্য মাত্রায় কর্পূরের গুঁড়ো মেশান। আঁচ কমিয়ে আবারও নাড়াচাড়া করতে থাকুন। পুরো মিশ্রণটি থেকে তেল ছেড়ে এলে একটি থালায় ঢেলে রেখে ঠান্ডা করে নিন। শেষে চন্দ্রপুলির ছাঁচে সামান্য ঘি মাখিয়ে ঠান্ডা করা মিশ্রণ পরিমাণ মতো দিয়ে আঙুল দিয়ে ভাল করে ছাঁচে চেপে ধরুন। ব্যস, তা হলেই তৈরি চন্দ্রপুলি। যাঁদের বাড়িতে চন্দ্রপুলির ছাঁচ নেই, তাঁরা ওই মিশ্রণ দিয়ে বরফি বানিয়ে নিতে পারেন।

অন্য বিষয়গুলি:

Durga Puja Food Durga Puja 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE