Advertisement
১১ অক্টোবর ২০২৪
Oats Recipes

রাত জেগে ঠাকুর দেখে সকালে দুধ-ওট্স খেতে ভাল লাগছে না, আর কী ভাবে ওট্‌স খাওয়া যেতে পারে?

রাত জেগে ঠাকুর দেখার পর দুধ খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। তবে ওট্‌স দিয়ে কিন্তু নানা রকম পদ বানিয়ে ফেলা যায়। রইল প্রণালী।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৮:২৫
Share: Save:

সকালের জলখাবারে প্রায় রোজই দুধ-ওট্‌স খান। ওট্‌সের পুষ্টিগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। এই খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার ও নানা ধরনের খনিজ উপাদান রয়েছে। সবচেয়ে বড় কথা ওট্‌সে একেবারেই ক্যালোরি নেই। কিন্তু পুজোর সময়ে সেই এক খাবার খেতে কারই বা ভাল লাগে? তা ছাড়া রাত জেগে ঠাকুর দেখার পর দুধ খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। তবে ওট্‌স দিয়ে কিন্তু নানা রকম পদ বানিয়ে ফেলা যায়। রইল প্রণালী।

১) চিয়া দিয়ে ওট্‌স:

একটি পাত্রে আধ কাপ ওট্‌স, ভেজানো চিয়া, কয়েক টুকরো কলা, মধু এবং ঈষদুষ্ণ জল— ভাল করে মিশিয়ে নিলেই দুধ ছাড়া ওট্‌স খাওয়া যায়। চাইলে উপর থেকে স্ট্রবেরি বা কিশমিশ ছড়িয়ে নিতে পারেন।

২) ওট্‌স কুকিজ়:

একটি পাত্রে ওট্‌স, কলা, পিনাট বাটার, এক চিমটে দারচিনি গুঁড়ো এবং সামান্য ভ্যানিলা এসেন্স— ভাল করে মিশিয়ে নিন। এ বার বেকিং ট্রে-তে কুকিজ়ের মিশ্রণ রেখে, প্রি-হিটেড অভেনে বেক করে নিলেই কুকিজ় তৈরি হয়ে যাবে।

৩) ওট্‌সের অমলেট:

একটি পাত্রে পরিমাণ মতো ওট্‌স, ডিম, কুচোনো পালংশাক, সামান্য নুন এবং গোলমরিচ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার কড়াইতে অল্প তেল ব্রাশ করে সেই মিশ্রণ ঢেলে দিন। ডিম ভাজার মতোই ভেজে নিন ওট্‌সের অমলেট।

অন্য বিষয়গুলি:

Oats
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE