Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Hilsa Recipe

ঝাল, ঝোল, ভাপা খেয়েছেন? স্বাদ বদলাতে খেয়ে দেখুন ইলিশের পানিখোলা, রইল রন্ধন প্রণালী

ইলিশের সঙ্গে সর্ষে-পোস্ত বাটার যুগলবন্দি বেশ জনপ্রিয়। তবে ইলিশ দিয়ে রয়েছে রকমারি পদ। ঝোল, ঝাল, ভাপা। এমনই একটি পদ ইলিশের পানিখোলা। স্বাদ বদলে খেয়ে দেখতে পারেন।

খুব সহজেই রেঁধে ফেলতে পারেন ইলিশের পানিখোলা।

খুব সহজেই রেঁধে ফেলতে পারেন ইলিশের পানিখোলা। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৫:৫৮
Share: Save:

ভোজনরসিক বাঙালির ভাল ইলিশের প্রতি লোভ চিরদিনের। বাঙালির কাছে বর্ষা মানে জুত করে ইলিশের রকমারি পদ রান্না আর কব্জি ডুবিয়ে খাওয়া। ইলিশমাছ ভাজা, সর্ষে দিয়ে ভাপা, কচু দিয়ে ইলিশ, বেগুন-ইলিশ, ইলিশের টক... কত যে পদ! তবে এই সমস্ত পদ যদি চাখা হয়ে গিয়ে থাকে, তবে বানিয়ে ফেলতে পারেন ইলিশের পানিখোলা।

শোনা যায়, এটি বাংলাদেশের বরিশালের একটি রান্না। পদটিতে থাকে ঝাল ও ঝোলের মিশেল। এই রান্নায় প্রয়োজন হয় অনেকটা জল। তাই নাম ইলিশের পানিখোলা।

উপকরণ

৫ টুকরো ইলিশ মাছ

১ টি বড় পেঁয়াজ কুচি

৫-৬ কোয়া রসুন থেঁতো

আধ ইঞ্চি আদা বাটা

২ টেবিল চামচ সরষের তেল

৮-১০টি কাঁচালঙ্কা

১ চা-চামচ হলুদ

সামান্য কালোজিরে

স্বাদমতো নুন

প্রণালী

একটি বড় পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা, নুন, হলুদ, আদা বাটা, থেঁতো করা রসুন, সরষের তেল, কালো জিরে দিয়ে ভাল করে মেখে নিতে হবে। মিশিয়ে দিতে হবে ধুয়ে রাখা ইলিশ মাছ। এ বার পাত্রে একটু বেশি পরিমাণ জল দিতে হবে। যাতে মাছগুলি ডুবে যায়। তার পর মাঝারি আঁচে ঢাকনা দিয়ে রান্না করতে হবে ১৫-২০ মিনিট। ধীরে ধীরে জল অনেকটাই শুকিয়ে যাবে। উপর থেকে তেল ভেসে উঠবে। একটু ঝোল থাকা অবস্থাতেই নামাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ilisher Panikhola
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE