Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Baking Tips

কেক বানাবেন অথচ বাড়িতে ডিম নেই? পরিবর্তে ব্যবহার করে ফেলতে পারেন হেঁশেলের ৫ উপকরণ

ডিম দিলে কেক, কুকিজ়ের স্বাদ বেড়ে যায়। কেক নরম তুলতুলে করতেও ডিমের ভূমিকা রয়েছে। তবে ডিম ছাড়াও বেকিং মন্দ হয় না। জেনে নিন, ডিমের বদলে বেকিংয়ে কোন উপকরণ ব্যবহার করলে স্বাদ এবং কেকের গঠনে কোনও রকম পরিবর্তন হবে না?

Five best egg substitutes that will work for most baking recipes

ডিম ছাড়াই নরম তুলতুলে কেক বানাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৯:০০
Share: Save:

সদ্য বেকিং করতে শিখেছেন? বাড়িতে টুকটাক কেক, কুকিজ় ভালই বানাতে পারছেন? খুদের জন্মদিনে ভাবছেন নিজের হাতেই কেক বানিয়ে চমকে দেবেন মাকে! তবে ফ্রিজ খুলতেই মাথায় হাত! ফ্রিজে যে একটাও ডিম নেই। ডিম ছাড়া কেক হবে কী করে? বেকিংয়ের ক্ষেত্রে ডিম খুবই জরুরি। ডিম দিলে কেক, কুকিজ়ের স্বাদ বেড়ে যায়। কেক নরম তুলতুলে করতেও ডিমের ভূমিকা রয়েছে। তবে ডিম ছাড়াও বেকিং মন্দ হয় না। জেনে নিন, ডিমের বদলে বেকিংয়ে কোন উপকরণ ব্যবহার করলে স্বাদ এবং কেকের গঠনে কোনও রকম পরিবর্তন হবে না।

১) ঘোল: কেক বানানোর সময় ডিমের পরিবর্তে ঘোল ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ১ টা ডিমের পরিবর্তে এক কাপের এক-চতুর্থাংশ পরিমাণ ছাঁচ ব্যবহার করতে পারেন।

২) বেকিং সোডা আর ভিনিগারের মিশ্রণ: বেকিংয়ের সময়ে ডিমের পরিবর্তে বেকিং সোডা আর ভিনিগারের মিশ্রণ ব্যবহার করতে পারেন। ১ টা ডিমের বদলে ১ চা চামচ বেকিং সোডার সঙ্গে ১ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৩) তেল, বেকিং পাউডার আর জল: বাড়িতে ডিম না থাকলে তেল, বেকিং পাউডার আর জলের মিশ্রণ দিয়েই কাজ চালাতে পারেন। ১ টা ডিমের বদলে দেড় টেবিল চামচ সাদা তেল, ১ চা চামচ বেকিং পাউডার, দেড় টেবিল চামচ জল ব্যবহার করতে পারেন।

Five best egg substitutes that will work for most baking recipes

বেকিংয়ের সময়ে শুকনো উপকরণগুলিকে ভাল করে জমাট বাঁধতে দইয়ের ব্যবহারও করতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) দই: বেকিংয়ের সময়ে শুকনো উপকরণগুলিকে ভাল করে জমাট বাঁধতে দইয়ের ব্যবহারও করতে পারেন। ডিম না থাকলে এই পন্থা দারুণ কাজ করে। এ ক্ষেত্রে ১টা ডিম, এক কাপের এক-চতুর্থাংশ পরিমাণ দইয়ের সমান।

৫) কলা: কলাও কিন্তু ডিমের পরিবর্তে ব্যবহার করা যায়। তবে মাথায় রাখবেন আপনি যে পদটি বানাচ্ছেন তাতে আদৌ কলা ভাল লাগবে কি না। দু’টি কলা নিয়ে ভাল করে মিক্সিতে ঘুরিয়ে নিন। একটা ডিমের পরিবর্তে এক কাপের এক-চতুর্থাংশ পরিমাণ কলা মাখা ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Tips Baking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE