Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Jaggery Adulteration

গুড়ে মিশছে কাপড় কাচার সাবান? ভেজাল পরীক্ষা করবেন কী ভাবে?

ফুড সেফটি অ্যান্ড স্টান্ডার্স অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)গুড়ে ভেজাল পরীক্ষা করার সহজ পদ্ধতি দেখিয়েছে। দেখুন ভিডিয়ো।

গুড়েও মিশছে ভেজাল!

গুড়েও মিশছে ভেজাল! ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২০:২৩
Share: Save:

গুড়েও আজকাল মিশছে ভেজাল। বেশি মিষ্টি করার জন্য মেশানো হচ্ছে কৃত্রিম চিনি, কখনও বা রং আকর্ষণীয় করতে মেশানো হচ্ছে কৃত্রিম রং। কেনার সময় সে সব ভেজাল মেশানো গুড়ই কিনে আনছেন হয়তো! তাই তেমন স্বাদ ও গন্ধ কিছুই পাওয়া যাচ্ছে না। আজকাল চিনি কম খেতে অনেকেই গুড় ব্যবহার করছেন। কিন্তু ভেজাল গুড় খেলে লাভের লাভ কিছুই হবে না। তাই বাজার থেকে যে গুড় কিনে আনছেন, তা খাঁটি কি না জেনে নিন আগে।

ফুড সেফটি অ্যান্ড স্টান্ডার্স অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)গুড়ে ভেজাল পরীক্ষা করার সহজ পদ্ধতি দেখিয়েছে।

গুড়ে কাপড় কাচার সাবানের গুঁড়ো মিশিয়ে দেওয়া হচ্ছে। চট করে দেখে বোঝা যাবে না। কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখুন। জিভে নোনতা স্বাদ ঠেকলে বুঝবেন এই গুড় খাঁটি নয়। এতে কিছু ভেজাল মেশানো রয়েছে। গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি বেশ ভাল মানের। ধার কঠিন হওয়া মানেই ভেজাল। যদি জানতে চান সাবান গুঁড়ো রয়েছে কি না তা হলে একটি পাত্রে এক চামচের মতো গুড় নিন। এ বার তাতে দু’ফোঁটা হাইড্রোক্লোরিক অ্যাসিড মিশিয়ে দিন। যদি ফেনা না হয়, তা হলে বুঝতে হবে সেই গুড় কাঁটি। কিন্তু যদি বুদবুদের মতো ফেনা উঠতে থাকে, তা হলে বুঝতে হবে গুড়ে সাবান গুঁড়ো মেশানো রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

food adulteration Food Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE