Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
3 Drink For Office workers

অফিস যাওয়ার তাড়াহুড়োয় খাওয়ার সুযোগ থাকে না, ৩ স্বাস্থ্যকর পানীয়ে চুমুক দিলে সময়-স্বাস্থ্য দুই-ই বাঁচবে

অফিস যাওয়ার সময় তাড়াহুড়োয় না খেয়েই বেরিয়ে পড়ছেন? শরীর ভাল রাখতে চাইলে অফিস বেরোনোর আগে পানীয়েও ভরসা রাখতে পারেন।

অফিস যাওয়ার আগে কোন পানীয়ে চুমুক দিলে পুষ্টির অভাব হবে না?

অফিস যাওয়ার আগে কোন পানীয়ে চুমুক দিলে পুষ্টির অভাব হবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫২
Share: Save:

সকালে উঠে অফিস যাওয়ার তাড়াহুড়োয় অনেকেই ঠিকমতো খেতে পারেন না। কেউ কেউ তো না খেয়েও চলে যান কোনও কোনও দিন। কাজে বসতে না বসতে খিদেও পেয়ে যায়। তখন হাবিজাবি যা পাওয়া যায় তাই দিয়ে পেট ভরাতে হয়। কিন্তু এ ভাবে দিনের পর দিন চললে শরীর ভাল থাকবে কি?

পুষ্টিবিদেরা বলেন, সকালের খাবারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবার পাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিনের সঠিক পরিমাপ থাকা দরকার। তবে অফিস যাওয়ার সময় গুছিয়ে বসে খাওয়ার সময় না থাকলে বরং চুমুক দিতে পারেন স্বাস্থ্যকর শরবৎ ও শেকে। এতে পেটও খালি থাকবে না, আবার ২ মিনিটে খেয়ে বেরিয়ে পড়তে পারবেন। পাশাপাশি শরীরে কিছুটা জলও যাবে।

কলা-মাখনের শেক

কলায় রয়েছে ফাইবার, ভিটামিন সি ও প্রচুর পরিমানে পটাশিয়াম। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। বাদামের মাখনে থাকে স্বাস্থ্যকর ফ্যাট। ছাতুর মধ্যে সহজপাচ্য ফাইবার থাকায় হজম সংক্রান্ত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। কলা, দুধ ও বাদামের মাখন একসঙ্গে মিক্সারে দিয়ে শেক বানিয়ে নেওয়া যায় ২ মিনিটে। আর তা খাওয়াও যায় ২ মিনিটেই।

ছাতু-লেবুর শরবত

ছাতুতে থাকে প্রোটিন। এতে পাতিলেবুর রস মিশিয়ে নিলে ভিটামিন সি যুক্ত হয়। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হাড় মজবুত করে তুলতেও ছাতুর শরবত অত্যন্ত কার্যকরী। ছাতু এমনিতে ওজন কমানোর পক্ষে সহায়ক। ছাতুতে ফাইবার থাকায় হজম সংক্রান্ত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। অফিসে যাওয়ার আগে এক গ্লাস ছাতু-লেবুর শরবত খেয়ে নিলে প্রোটিন, ফাইবার, ভিটামিন পাবে শরীর। ছাতু জল দিয়ে গুলে তাতে সাবান্য বিট লবণ মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে একটু পাতিলেবুর রস মিশিয়ে দিলেও স্বাদ, গন্ধ, পুষ্টিগুণ বাড়বে। যদি ওজন ঝরাতে চান, তা হলে চিনি বাদ দিতে পারেন। সেই সংক্রান্ত সমস্যা না থাকলে সামান্য গুড় যোগ করে নিতে পারেন।

প্রোটিন শেক

স্ট্রবেরি, ব্লুবেরি ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। এতে থাকে নানা রকম খনিজও। ফল, প্রোটিন গুঁড়ো ও দুধ দিয়ে বানিয়ে নিতে পারেন প্রোটিন শেক। অফিসে যাওয়ার আগে প্রোটিন শেক খেলে শরীরে প্রোটিন, ভিটামিন, খনিজ সবই যাবে। এতে প্রচুর ক্যালোরি থাকে। ফলে কয়েক ঘণ্টা কিছু না খেলেও চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE