Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Presents
Mutual Fund Investment Strategy

কোন পদ্ধতিতে বিনিয়োগ করলে মিউচুয়াল ফান্ডে লাভ করতে পারবেন? জানতে চোখ রাখুন ওয়েবিনারে

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা তিনটি উপায়ে লাভ করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১১:২৯
Share: Save:

মিউচুয়াল ফান্ড সম্পর্কে মানুষের ধারণা এখন অনেক বদলেছে। দৈনিক বহু মানুষ একাধিক ফান্ডে বিনিয়োগ করেন। কেউ কেউ লাভবান হন, আবার কাউকে ক্ষতির মুখেও পড়তে হয়। কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ বিষয় হল ফান্ড নির্বাচন। আপনার বর্তমান পোর্টফোলিওর সঙ্গে সঠিক ভাবে সামঞ্জস্য রেখে ফান্ড খুঁজে বার করতে হয়। নিখুঁত ফান্ড খুঁজতে গবেষণার সময়ে এক জন বিনিয়োগকারী নিশ্চয়ই ‘দ্য ইল্যুসিভ আলফা’র কথা শুনে থাকবেন। এক জন বিনিয়োগকারীর অবশ্যই লক্ষ্য হওয়া উচিত দীর্ঘমেয়াদে আলফা প্রদান করে, এমন একটি ফান্ড বেছে নেওয়া।

  • মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা তিনটি উপায়ে লাভ করতে পারেন।
  • তহবিল তার হোল্ডিং থেকে সুদ এবং লভ্যাংশ প্রদান করতে পারে।
  • তহবিল মুনাফায় থাকা সম্পদ বিক্রি করে মূলধন লাভ করতে পারে।
  • তহবিল মূল্যবান হতে পারে, যার অর্থ প্রতিটি ফান্ড শেয়ার সময়ের সঙ্গে মান বৃদ্ধি পাবে।

মিউচুয়াল ফান্ডে টাকা বাড়ানোর উপায় কী?

প্রথম ধাপ, রিস্ক প্রোফাইলিং দিয়ে শুরু করুন, অর্থাৎ, আপনার ঝুঁকি সহনশীলতা এবং ক্ষমতা বোঝার জন্য। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে আপনি কতটা ঝুঁকি নিতে পারেন, তা জানা অপরিহার্য। দ্বিতীয় ধাপ, রিস্ক প্রোফাইলিং সঠিক ভাবে সম্পন্ন করতে হবে। পরবর্তী এবং শেষ ধাপ হল সম্পদ বরাদ্দ, যেখানে আপনাকে অবশ্যই আপনার লগ্নির টাকা বিভিন্ন সম্পদ শ্রেণির মধ্যে ভাগ করে দিতে হবে।

তবে শুধু এই ক’টি বিষয়ই নয়। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে মাথায় রাখা প্রয়োজন আরও কিছু গুরুত্বপূর্ণ দিক। কী কী পদ্ধতিতে বিনিয়োগ করবেন? কী ভাবে বিনিয়োগ করলে লাভের মুখ দেখবেন? এই সম্পর্কে সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন বন্ধন মিউচুয়াল ফান্ডের সহযোগিতায় আগামী ১৯ জুলাই একটি ওয়েবিনারের আয়োজন করতে চলেছে।

ওয়েবিনারে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সংক্রান্ত খুঁটিনাটি-সহ আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় থাকবেন বন্ধন মিউচুয়াল ফান্ডের সেলস্ এবং মার্কেটিং হেড গৌরব পারিজা এবং মিউচুয়াল ফান্ড বিশেষজ্ঞ রাজীব সাহা। অনুষ্ঠানটির সঞ্চালকের ভূমিকায় থাকবেন অভিষেক কর। তাই মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে আপনিও চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা টক্‌’-এর পাতায়। ওয়েবিনার শুরু হবে দুপুর ১টায়।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taka Talk 2024 Mutual Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE