Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Presents
Taka Talk 2024

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ নিয়ে সংশয়? গুজবে কান না দিয়ে সত্যিটা জানুন

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে বাজারচলতি গুজব এবং আসল সত্য জেনে নেওয়া খুব প্রয়োজন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১১:৫০
Share: Save:

ভবিষ্যৎ সঞ্চয়ের জন্য বাজারে প্রচুর বিনিয়োগের বিকল্প রয়েছে। কিন্তু অজস্র বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডকেই অর্থলগ্নির সেরা উপায় হিসেবে বেছে নিয়েছেন। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের অন্যতম সুবিধা হল, আপনার টাকা পেশাগত ভাবে ফান্ড ম্যানেজার দ্বারা পরিচালিত হবে। অবধারিত ভাবে এখানে বিনিয়োগের কিছু ঝুঁকি রয়েছে। তবে তার থেকেও বেশি রয়েছে গুজব এবং ভুল তথ্য। কখনো কখনো এই অসত্য আপনার বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে বাজারচলতি গুজব এবং আসল সত্য জেনে নেওয়া খুব প্রয়োজন।

গুজব ১

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য যথেষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন

সত্য

বেশির ভাগ মানুষের মনে এই ভুল ধারণাটি থাকে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য কখনওই বেশি পরিমাণ অর্থের প্রয়োজন হয় না। আবার, এখানে সর্বোচ্চ পরিমাণ অর্থেরও কোনও নির্দিষ্ট সীমা নেই। যেমন, সিস্টেমিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এসআইপি) আপনি সবথেকে কম, মাত্র ৫০০ টাকা দিয়েও শুরু করতে পারেন। তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য আপনার প্রচুর টাকা থাকতে হবে, এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা।

গুজব ২

বিনিয়োগ করার জন্য আপনাকে এক জন দক্ষ বিশেষজ্ঞ হতে হবে

সত্য

যে কেউ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। তার জন্য আপনার কোনও বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। বেশির ভাগ মিউচুয়াল ফান্ড অভিজ্ঞ ফান্ড ম্যানেজারদের দ্বারা পরিচালিত হয়, যাঁরা বাজারের গতিবিধির উপর ভিত্তি করে অর্থ বিনিয়োগ করেন।

গুজব ৩

মিউচুয়াল ফান্ড বিনিয়োগে আপনি নিশ্চিত রিটার্ন পাবেন

সত্য

ঝুঁকি কতটা আছে, তার উপর ভিত্তি করে মিউচুয়াল ফান্ডে বেশি পরিমাণ অর্থ ফেরত পাওয়া যায়। যদিও এই রিটার্ন যে আসবেই, তা নিশ্চিত থাকে না। মিউচুয়াল ফান্ড হল বাজার-সম্পর্কিত বিনিয়োগ, যা বাজারের সঙ্গে ওঠানামা করে। তাই এখানে বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার নিশ্চিত সম্ভাবনা আছে, এমনটা ভাবা অযৌক্তিক।

গুজব ৪

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য ডিম্যাট অ্যাকাউন্ট খোলা প্রয়োজন

সত্য

ডিম্যাট অ্যাকাউন্ট থাকা যদিও প্রয়োজনীয়, কিন্তু তা কখনওই বাধ্যতামূলক নয়। বেশ কিছু অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি (AMCs) এবং ফান্ড হাউস, ডিম্যাট অ্যাকাউন্ট ছাড়াই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে দেয়। এই ক্ষেত্রে, আপনাকে আপনার মিউচুয়াল ফান্ড বিনিয়োগের বিবরণ সংবলিত একটি শংসাপত্র দেওয়া হয়।

গুজব ৫

আর্থিক পরিকল্পনা একটি এককালীন ঘটনা

সত্য

অনেকেরই এই ভ্রান্ত ধারণা রয়েছে যে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ একটি এককালীন ঘটনা। এক বার বিনিয়োগ করলেই জীবনভর সুবিধা পাওয়া যাবে। কিন্তু সত্যিটা হল, আপনার নির্দিষ্ট লক্ষ্য পূরণের জন্য অবশ্যই একটি আর্থিক পরিকল্পনা থাকার প্রয়োজন। তবে এই লক্ষ্য সব সময়ে বয়স এবং সময়ের সঙ্গে পরিবর্তনশীল। যদি কেউ উচ্চ রিটার্ন পেতে চান, তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ অবশ্যই এসআইপি-র মাধ্যমে হওয়া উচিত।

গুজব ৬

মিউচুয়াল ফান্ড তরুণ বিনিয়োগকারীদের জন্য নয়

সত্য

মিউচুয়াল ফান্ড তরুণ বিনিয়োগকারীদের জন্য আদর্শ। প্রথমত, বয়স কম থাকাকালীন ঝুঁকি নেওয়ার সাহস ও সুযোগ দুই-ই অনেক বেশি থাকে। দ্বিতীয়ত, আপনি যত তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করবেন, তত বিনিয়োগকে দীর্ঘ মেয়াদের জন্য বেছে নিতে পারবেন। স্বাভাবিক ভাবেই আপনার বিনিয়োগের আয়ও বৃদ্ধি পাবে।

গুজব ৭

বিনিয়োগের জন্য অনেক প্রমাণপত্রের প্রয়োজন হয়

সত্য

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য খুব অল্প পরিমাণে নথির প্রয়োজন হয়। আপনার পরিচয় প্রমাণের একটি অনুলিপি, ঠিকানার প্রমাণ, একটি সাম্প্রতিক পাসপোর্ট-আকারের ছবি, সঠিক ভাবে পূরণ করা মিউচুয়াল ফান্ড আবেদন ফর্ম এবং কেওয়াইসি ফর্ম-ই কেবল প্রয়োজন বিনিয়োগ শুরু করার জন্য।

গুজব ৮

একাধিক বার কেওয়াইসি-র প্রয়োজন হয়

সত্য

প্রথম বার বিনিয়োগের সময় যে কোনও সংস্থার জন্যই আপনাকে যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এই কেওয়াইসি যাচাইকরণ একটি এককালীন প্রক্রিয়া। তবে যে কেউ চাইলে অনলাইনের মাধ্যমেও ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেন।

গুজব ৯

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা

সত্য

বিশেষজ্ঞরা দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নিয়োগ করার পরামর্শ দিলেও সব পরিকল্পনা দীর্ঘমেয়াদের জন্য তৈরি হয় না। দীর্ঘমেয়াদি ছাড়াও অনেক স্বল্পমেয়াদি এবং মধ্যমেয়াদি মিউচুয়াল ফান্ড রয়েছে, যাতে আপনি বিনিয়োগ করতে পারেন। এমনকি রাতারাতি তহবিলও রয়েছে কিছু, যেখানে আপনি খুব স্বল্প সময়ের জন্য বিনিয়োগ করতে পারেন।

গুজব ১০

মিউচুয়াল ফান্ড শুধুমাত্র ইক্যুইটি বাজারে বিনিয়োগ করে

সত্য

সব মিউচুয়াল ফান্ডই ইক্যুইটি বাজারে বিনিয়োগ করে না। মিউচুয়াল ফান্ডগুলি বিভিন্ন গ্রুপে বিভক্ত, যেমন ইক্যুইটি, ঋণ এবং বাজারের অন্যান্য বিনিয়োগ-উপকরণ। মিউচুয়াল ফান্ডের মধ্যে ঋণ তহবিলও রয়েছে, যেগুলি বন্ড, ডিবেঞ্চার, সরকারি সিকিউরিটি এবং কর্পোরেট এফডির মতো ঋণের উপকরণগুলিতে বিনিয়োগ করে।

গুজব ১১

মিউচুয়াল ফান্ডের পোর্টফোলিও পর্যালোচনার দরকার নেই

সত্য

মিউচুয়াল ফান্ড বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত ঠিকই, কিন্তু তার মানে তাঁরা যে আপনার পোর্টফোলিও পর্যালোচনা করবেন, তার কোনও মানে নেই। প্রকৃতপক্ষে, পর্যায়ক্রমে আপনারই নিজের বিনিয়োগ পর্যালোচনা করা প্রয়োজন। এর মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন যে, তহবিলের কার্যক্ষমতা আপনার আর্থিক উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ কি না। যদি দেখেন যে বিনিয়োগের কার্যকারিতা আপনার লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে না, সে ক্ষেত্রে সংশোধনমূলক ব্যবস্থা নিতেই পারেন।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সময়ে সব দিক ভাল ভাবে বিবেচনা করে তবেই বিনিয়োগ করা উচিত। এক জন বিনিয়োগকারী হিসাবে আপনাকে নিশ্চিত করতে হবে যে, কোনও গুজব যেন অকারণে আপনাকে বিনিয়োগ করা থেকে বিরত না করতে পারে।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE