Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Presents
First Step In Mutual Funds

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান? জেনে বুঝে তারপর সিদ্ধান্ত নিন

মিউচুয়াল ফান্ডে লগ্নির ক্ষেত্রে বিভিন্ন সুবিধা পাওয়া যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৬:০৭
Share: Save:

সুরক্ষিত ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখা খুবই প্রয়োজন। বর্তমান সময়ে মিউচুয়াল ফান্ড অর্থ বিনিয়োগের জন্য জনপ্রিয় হয়ে উঠেছে। এর কারণ হল, মিউচুয়াল ফান্ডে লগ্নির ক্ষেত্রে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। যেমন:

পেশাদার ব্যবস্থাপনা - ফান্ড ম্যানেজাররা বাজার সম্পর্কে ওয়াকিবহাল থাকেন এবং আপনার হয়ে তার পরিস্থিতি নজরে রাখেন।

বৈচিত্র - মিউচুয়াল ফান্ডগুলি বিভিন্ন সংস্থা এবং শিল্পে বিনিয়োগ করে।

ক্রয়ক্ষমতা - বেশির ভাগ মিউচুয়াল ফান্ড প্রাথমিক বিনিয়োগ এবং পরবর্তী ক্রয়ের জন্য অপেক্ষাকৃত কম অর্থের পরিমাণ নির্ধারণ করে।

লিক্যুইডিটি - বিনিয়োগকারীরা সহজেই যে কোনও সময়ে তাঁদের শেয়ার কিনে নিতে পারে।

কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। প্রকৃতপক্ষে, অনেক বিনিয়োগকারী জানেন কী ভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হয়। কিন্তু মিউচুয়াল ফান্ড বাছাই করার আগে এর অন্তর্নিহিত বিষয়গুলি সম্পর্কে খুব বেশি নিশ্চিত হন না এবং কী ভাবে নিজেদের জন্য সঠিক মিউচুয়াল ফান্ড নির্বাচন করবেন, সে সম্পর্কে বিশদে জানেন না।

তাই মিউচুয়াল ফান্ডে হাতেখড়ির আগে যেখানে বিনিয়োগ করছেন, তার ব্যাপারে সবিস্তার জেনে নিন। এই বিনিয়োগে ঝুঁকি নেই তো? এটি আপনার জন্য লাভজনক হবে তো? কত পরিমাণ অর্থ আপনি ফেরত পাবেন? এই সব প্রশ্নের উত্তর নিয়েই আনন্দবাজার অনলাইন গত ৫ জুলাই একটি ওয়েবিনার আয়োজন করেছিল পাঠক এবং দর্শকদের জন্যে।

আনন্দবাজার অনলাইনের নিজস্ব বিভাগ ‘টাকা টক্’-এর পাতায় সম্প্রচারিত হয় এই অনুষ্ঠান। বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় এই ওয়েবিনারের মূল বিষয় ছিল ‘মিউচুয়াল ফান্ডে হাতেখড়ি’। বক্তা ছিলেন বন্ধন ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ডের প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনা করেন অভিষেক কর। আপনিও যদি মিউচুয়াল ফান্ডের বিভিন্ন খুঁটিনাটি বিষয় জেনে বিনিয়োগের পথে হাঁটতে চান, তা হলে এই ওয়েবিনারটি দেখতে পারেন।

ওয়েবিনারটি দেখতে পাশের লিঙ্কে ক্লিক করুন:

https://www.facebook.com/AnandabazarSocial/videos/378163164918098

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE