Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Italy

ইটালির সর্বোচ্চ সৌন্দর্য প্রতিযোগিতায় প্রবেশ নিষেধ রূপান্তরিত এবং রূপান্তরকামী মহিলাদের

ইটালির সর্বোচ্চ সৌন্দর্য প্রতিযোগিতার অংশ নিতে পারবেন না কোনও রূপান্তরকামী বা রূপান্তরিত মহিলা। কেন এই সিদ্ধান্ত নিলেন আয়োজকরা?

কেন এমন সিদ্ধান্ত?

কেন এমন সিদ্ধান্ত? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মিলান (ইটালি) শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৭:০৭
Share: Save:

সম্প্রতি ইটালির সর্বোচ্চ সৌন্দর্য প্রতিযোগিতার আয়োজকরা ঘোষণা করেছেন যে, সেই প্রতিযোগিতায় কোনও রূপান্তরকামী বা রূপান্তরিত মহিলা অংশ নিতে পারবেন না। অংশ্রগ্রহণকারীদের জন্ম থেকেই মেয়ে হতে হবে বলে ঘোষণা করা আয়োজকদের তরফে।

সেই সৌন্দর্য প্রতিযোগিতার শীর্ষ কর্মকর্তা প্যাট্রিজিয়া মিরিগলিয়ানি একটি সাক্ষাত্কারে বলেন তিনি ব্যক্তিগত ভাবে সৌন্দর্য প্রতিযোগিতায় রূপান্তরিত কিংবা রূপান্তরকামীদের অংশগ্রহণকে অযৌক্তিক বলে মনে করেন। তাঁদের অংশগ্রহণ প্রতিযোগিতার মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, এমনই মত তাঁর।

কারও শরীরে ট্যাটু থাকলে, কারও পিয়ারসিং করানো থকলে কিংবা কারও নখ কিংবা চুল এক্সটেনশন করানো থাকলে সেই মহিলা প্রতিযোগিতায় অংশ নিতে পারে। ২০১২ সালে এই প্রতিযোগিতায় প্লাস্টিক সার্জারি করানো আছে এমন মহিলাদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়।

সম্প্রতি নেদারল্যান্ডের ২২ বছর বয়সি রিকি ভ্যালেরি কোলে নামক এক রূপান্তরিত মহিলা সে দেশের সর্বোচ্চ সৌন্দর্য প্রতিযোগিতায় বিজয়ী হন। এর পরেই ইটালির সব্বোর্চ সৌন্দর্য প্রতিযোগিতার আয়োজকরা তাঁদের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তবে তাঁরা নেদারল্যান্ডের সৌন্দর্য প্রতিযোগিতায় রূপান্তরিত মহিলার অংশগ্রহণ নিয়ে কোনও কটাক্ষ করেননি। তাঁদের বক্তব্য, সে দেশের নিজস্ব মতামতকে তাঁরা শ্রদ্ধা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Beauty Contests
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE