Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Self-Care Tips

দিনের সিংহভাগ সময় অফিসেই কেটে যায়? কাজের ফাঁকেই কী ভাবে নেবেন নিজের যত্ন?

অফিসের ব্যস্ততা আর বাড়ির দায়িত্ব সামলে ক্লান্ত হয়ে পড়া শরীরে কাজের গতি কমে যায়। এই ক্লান্তিকর পরিস্থিতি থেকে নিজেকে দূরে রাখতে কয়েকটি নিয়ম মেনে চলতেই হবে।

নিজের যত্ন নিন।

নিজের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৮:৫৫
Share: Save:

অফিস, বাড়ি আর ব্যক্তিগত জটিলতা সামলে নিজের দিকে তাকানোর সুযোগ থাকে না। অফিসের তীব্র এসিতে একটানা বসে থেকে ত্বক শুষ্ক হয়ে যায়। কাজের চাপে খাওয়াদাওয়ার অনিয়মে ক্লান্তি আসে শরীরে। মুখে সেই ক্লান্তির ছাপ পড়ে যায়। মানসিক অবসাদ চেপে বসে। সব মিলিয়ে কাজের গতি কমে যায়। এই ক্লান্তিকর পরিস্থিতি থেকে নিজেকে দূরে রাখতে কয়েকটি নিয়ম মেনে চলতেই হবে।

১) প্রতি ঘণ্টায় ৫-১০ মিনিট বিরতি নিন। তবে ধূমপান করে বা চা খেয়ে এই সময় কাটিয়ে দেবেন না। হেঁটে আসুন। এতে স্বাস্থ্য ভাল থাকবে, একঘেয়েমি কেটে মুড ভাল হবে। চোখ, ত্বকেরও একটানা কাজ করা থেকে বিশ্রাম প্রয়োজন।

২) অফিস ডেস্কে অবশ্যই জলের বোতল রাখুন। সারা দিনে অন্তত ২-৩ লিটার জল খান। যদি জল খেতে একঘেয়ে লাগে তাহলে ডাবের জল কিংবা অন্য কোনও পানীয় খেতে পারেন। সুস্থ থাকার জন্য নিজেকে আর্দ্র রাখা প্রয়োজন।

৩) স্বাস্থ্যকর খাবার খান। বাড়ি থেকে দুপুরের খাবার নিয়ে যেতে পারলে সবচেয়ে ভাল। চেষ্টা করুন বাড়ি থেকে পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার নিয়ে যেতে। অফিসে সময় মেনে, পরিষ্কার হাতে খাবার খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Care office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE