Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Monsoon Care Tips

অফিস থেকে বাড়ি ঢুকেই ভ্যাপসা গন্ধ নাকে আসে? ৫ উপায়ে মেনে চললেই চাঙ্গা হবে মনমেজাজ

দিনের শেষে অফিসের কাজ সেরে ক্লান্ত হয়ে ঘরে ঢুকলেই একটা ভ্যাপসা গন্ধ নাকে আসে। রকমারি ‘রুম ফ্রেশনার’ ব্যবহার করলেও সেই গন্ধ খুব বেশি ক্ষণ স্থায়ী হয় না। জেনে নিন, কয়েকটি ঘরোয়া টোটকা, যা প্রয়োগ করলেই বর্ষায় ঘর জুড়ে থাকবে সুগন্ধ, দূর হবে ভ্যাপসা ভাব।

বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবেন কোন উপায়?

বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবেন কোন উপায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ২০:১৩
Share: Save:

কখনও ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে, কখনও আবার মেঘলা আকাশ। বর্ষাকালে আকাশের মুখ যেন সবসময়ই ভার হয়ে থাকে। এই মরসুমে ধোয়া জামাকামড় শোকানো মানেই বড় ঝক্কির কাজ! বারান্দায় নয়, বর্ষায় সারা ঘর জুড়েই শুকোতে হচ্ছে জামাকাপড়। ভিজে জামাকাপড় ঘরে শোকানোর ফলে ঘরময় কেমন একটা স্যাঁতসেঁতে গন্ধে ভরে যায়। এই সময়ে এমনি বর্ষার ছাঁট আসার কারণে জানলা বন্ধ করে রাখা হয়। রাতে আবার মশার দাপট, তাই জানলা খোলার উপায় নেই, তাই বাইরের আলো-বাতাস ঢুকতে পারে না অন্দরে। দিনের শেষে অফিসের কাজ সেরে ক্লান্ত হয়ে ঘরে ঢুকলেই একটা ভ্যাপসা গন্ধ নাকে আসে। রকমারি ‘রুম ফ্রেশনার’ ব্যবহার করলেও সেই গন্ধ খুব বেশি ক্ষণ স্থায়ী হয় না। জেনে নিন, কয়েকটি ঘরোয়া টোটকা, যা প্রয়োগ করলেই বর্ষায় ঘর জুড়ে থাকবে সুগন্ধ, দূর হবে ভ্যাপসা ভাব।

১) ভ্যাপসা গন্ধ দূর করতে ঘরের কোনও একটি উঁচু জায়গায় বাটিতে কিছুটা ভিনিগারের মধ্যে বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। ভিনিগার ঘরের গন্ধ শুষে নেবে।

২) বাজারে সুগন্ধি মোমবাতি কিনতে পাওয়া যায়। সন্ধ্যাবেলায় সে সব মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন। ঘরের শোভা বাড়বে আর গন্ধও দূর হবে।

৩) পছন্দের গন্ধের রুম ফ্রেশনার ব্যবহার করেও লাভ হচ্ছে না? একটি বড় পাত্রে জলের মধ্যে পছন্দের এসেনশিয়াল তেল কয়েক ফোঁটা ফেলে রাখুন। উপরে কয়েকটি গোলাপের পাপড়িও ছড়িয়ে রাখতে পারেন। ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে এই টোটকা কাজে আসতে পারে।

৪) কাজে লাগাতে পারেন কর্পূর। এই মরসুমে বাড়িতে কর্পূর কিনে রাখুন। ঘরে ভ্যাপসা গন্ধ মনে হলেই কর্পূর জ্বালিয়ে নিন। ঘর সুবাসে ভরে যাবে, সেই সুবাস টিকবেও অনেক ক্ষণ। কর্পূর না থাকলে ঘরে ধুনোও জ্বালাতে পারেন।

৫) কেবল ঘরেই নয়, এই মরসুমে আলমারি খুললেও গুমোট গন্ধ নাকে আসে। এ সমস্যা দূর করতে একটি কাগজে এক টুকরো কর্পূর আর গোটা দশেক গোলমরিচ মুড়ে রেখে দিতে পারেন। এ ছাড়া, কয়েকটি নিমপাতা ছড়িয়ে রাখলেও সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE