Advertisement
০১ জুলাই ২০২৪
Office Tips

রোজ অফিস থেকে ফিরতে রাত হচ্ছে বলে সঙ্গী অভিমান করেছে? দ্রুত কাজ শেষ হবে কোন কৌশলে?

দু’-এক দিন দেরি হলে সমস্যা নেই। তবে রোজ এমনটা ঘটলে মুশকিল। কোন কৌশল মেনে চললে সময়ে অফিসে বেরোতে পারবেন?

অফিস শেষ করুন দ্রুত।

অফিস শেষ করুন দ্রুত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৯:৪০
Share: Save:

অফিস আসার নির্দিষ্ট সময় থাকলেও, বাড়ি যাওয়ার বাঁধাধরা সময় নেই। তার একমাত্র কারণ কাজ শেষ না হওয়া। এ দিকে রোজ অফিস থেকে বেরোতে দেরি হচ্ছে বলে বাবা-মায়েরও অভিমান জমা হয়েছে। সঙ্গীকে সময় দিতে না পারায় মুখভার তারও। কিন্তু শত চেষ্টা করেও কিছুতেই তাড়াতাড়ি অফিস থেকে বেরোতে পারছেন না। দু’-এক দিন দেরি হলে সমস্যা নেই। তবে রোজ এমনটা ঘটলে মুশকিল। কোন কৌশল মেনে চললে সময়ে অফিসে বেরোতে পারবেন?

১) অফিসের প্রতি দিনের কাজের একটা তালিকা করুন। প্রতিটা কাজের জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করুন। কী কী কাজ আবশ্যিক, কখন করবেন সেটাও লিখে রাখুন। কাজের একটি তালিকা থাকলে, সেগুলি সময়ে শেষ করতেও সুবিধা হবে।

২) একটানা কাজ করলে কাজের প্রতি অনীহা আসতে পারে। কাজের মাঝে বিরাম নেওয়াও কাজেরই অঙ্গ। কিন্তু বিশ্রামের সময়কে অহেতুক লম্বা করবেন না। এতে কিছুটা অতিরিক্ত সময় হাতে থাকবে। এক কাপ চা-কফি খেতে বেরিয়ে অফিসের বাইরে খানিক হেঁটে আসতে পারেন। মন ভাল থাকলে কাজেও স্ফূর্তি আসে।

৩) মনঃসংযোগ করুন। একসঙ্গে অনেক কাজ করার বদলে, ধাপে ধাপে কাজ করুন। আগে একটা শেষ হোক, তার পর আর একটা। অনেক কাজ একসঙ্গে করতে গেলে কাজে ভুলও হবে, আর সময়ের কাজ সময়ে শেষও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

office Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE