Advertisement
০৩ জুলাই ২০২৪
Health and Beauty Tips for Bride

বিয়ের দিন ত্বক দেখাবে জেল্লাদার, তবে তার জন্য চাই নিয়মিত যত্ন, নেবেন কী ভাবে?

সামনেই বিয়ে? যদিও বিয়ের আগে হাজার কাজের চিন্তা মাথায় ঘুরছে, তবে নিজের স্বাস্থ্য এবং পুষ্টির যত্ন নেওয়া খুব প্রয়োজন। বিশেষ দিনে আপনাকে অনন্য ও উজ্জ্বল হতে সাহায্য করার জন্য পুষ্টিবিদ সঙ্গীতা চট্টোপাধ্যায় বিসয়ী কিছু টিপ্‌স দিচ্ছেন।

Tips for brides to stay fit and have glowing skin during the wedding season

বিয়ের আগে চেহারায় জেল্লা আনতে হলে কয়েকটি দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে। ছবি: সংগৃহীত।

সঙ্গীতা চট্টোপাধ্যায় বিসয়ী
শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৯:০৭
Share: Save:

বিয়ের মরসুম এলেই নানা ধরনের চিন্তা মাথায় আসে। রূপচর্চার চিন্তাও এ সময়ে বেশ গুরুত্ব পায়। অন্য সময়ে যেমনই থাকুক ত্বক-চুলের হাল, বিয়ের সময় এলে তা নিয়ে অনেকেই বেশি করে ভাবেন। কিন্তু চেহারার জেল্লা মোটেই আসে না শুধু দিন কয়েকের রূপচর্চায়। তার জন্য প্রয়োজন সামগ্রিক যত্নের।

বিয়ের আগে চেহারায় জেল্লা আনতে হলে কয়েকটি দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে।

ব্যালেন্সড ডায়েট: দীর্ঘস্থায়ী সুস্বাস্থ্য অর্জনের জন্য যত তাড়াতাড়ি সম্ভব খাদ্যাভ্যাস স্বাস্থ্যকর করে তুলুন। আপনার পুষ্টির দিকে মনোনিবেশ করার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন না। শরীর ও ত্বক ভাল রাখতে ফলমূল, শাকসব্জি, চর্বিহীন প্রোটিন, গোটা শস্য (হোল গ্রেন) এবং গুড ফ্যাটে সমৃদ্ধ সুষম খাদ্যের (ব্যালেন্সড ডায়েট) দিকে মনোনিবেশ করুন।

অতিরিক্ত পুষ্টি বৃদ্ধির জন্য আপনার ডায়েটে বেরি, নারকেল, সবুজ শাকসব্জি, সব রকম বাদাম, বীজ, গরুর দুধের ঘি এবং চর্বিযুক্ত মাছের মতো সুপারফুডগুলি অন্তর্ভুক্ত করুন। রাতে এক গ্লাস গরম হলুদ যুক্ত দুধ দিয়ে দিন শেষ করতে পারেন। এই খাবারগুলি ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর।

অ্যালকোহল এবং প্রক্রিয়াজাত বা প্যাকেটজাত খাবার কম খান, যা চিনি, সোডিয়াম এবং অস্বাস্থ্যকর চর্বিতে ভরা।

খাবার এড়িয়ে যাবেন না, বিয়ের প্রস্তুতি নেওয়ার জন্য আপনার প্রচুর শক্তির প্রয়োজন। এ ছাড়াও, দিনের বেলা খাবার খাওয়া এড়িয়ে গেলে, দিনের শেষের দিকে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা হতে পারে। সুতরাং, আপনার শরীরের ক্ষমতা বজায় রাখতে এবং ক্ষুধা প্রতিরোধ করতে নিয়মিত বিরতিতে খাবার এবং স্ন্যাকস খাওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

Tips for brides to stay fit and have glowing skin during the wedding season

আপনার ত্বককে হাইড্রেটেড এবং উজ্জ্বল রাখতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন। ছবি: সংগৃহীত।

জল পানের প্রয়োজনীয়তা: আপনার ত্বককে হাইড্রেটেড এবং উজ্জ্বল রাখতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন। অপ্রয়োজনীয় ক্যালোরি এড়াতে চিনিযুক্ত পানীয় এবং ফলের জুসের পরিবর্তে পানীয় জল বেছে নিন।

নিয়মিত ব্যায়াম করুন: শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে, মানসিক চাপ কমাতে এবং ঔজ্জ্বল্য বাড়াতে আপনার রুটিনে সপ্তাহে ৩ থেকে ৪ দিনের হাঁটা, যোগাসন বা যে কোনও হালকা ব্যায়াম অন্তর্ভুক্ত করুন।

ঘুমের প্রয়োজনীয়তা: আপনার শরীরকে বিশ্রাম এবং পুনরুজ্জীবিত করার জন্য ৮-৯ ঘণ্টা ভাল মানের ঘুম পেতে প্রতিদিন একই সময় ঘুমোতে যাওয়া ও ঘুম থেকে ওঠার সঠিক সময়সূচি তৈরি করুন।

স্ট্রেস মুক্ত থাকুন: মনকে শান্ত রাখতে এবং ত্বক পরিষ্কার রাখতে কিছু প্রাণায়াম এবং ১০-১৫ মিনিটের ধ্যান (মেডিটেশন) নিয়মিত রূপে প্রতিদিন করুন।

Tips for brides to stay fit and have glowing skin during the wedding season

ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নিন: ত্বক পরিষ্কার রাখতে ও তা ময়েশ্চারাইজ় করতে আপনার ত্বকের ধরন অনুযায়ী একটি সামঞ্জস্যপূর্ণ রুটিন তৈরি করুন। ক্ষতিকারক অতিবেগনি রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে প্রতি দিন সানস্ক্রিন ব্যবহার করুন, যা শুষ্কতা এবং অকাল বার্ধক্যের কারণ হতে পারে। বিশ্বস্ত লোকের কাছে এবং পার্লারে ফেশিয়াল, ত্বকচর্চার জন্য যান। এ ছাড়াও ইনভেসিভ স্কিন কেয়ার বা স্কিন কেয়ার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা একদম এড়ানোর চেষ্টা করুন।

সামঞ্জস্য বজায় রাখুন: ধারাবাহিকতা গুরুত্বপূর্ণ, তাই আপনার বিশেষ দিন পর্যন্ত কমপক্ষে ৩ মাস ধরে স্বাস্থ্যকর অভ্যাসে লেগে থাকুন, যাতে দেখতে ভাল লাগে। আবার ভিতর থেকেও অনুভূতিটি ভাল হয়। মনে রাখবেন, আপনার বিয়ের দিনটি প্রেম এবং প্রতিশ্রুতি উদ্‌যাপনের জন্য। এই ভাবে নিজের যত্ন নিলে মনমেজাজও ভাল থাকবে। তা-ও ফুটে উঠবে নিজের চেহারায়।

( লেখক পেশায় পুষ্টিবিদ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE