Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
How to use Imli

চাটনি, আচার, মুখশুদ্ধি তৈরিতে তো বটেই, গেরস্থালির নানা কাজে মুশকিল আসান তেঁতুল

কাঁসা, পিতলের বাসনপত্রে কালচে ছোপ সহজেই দূর করতে পারে তেঁতুলের ক্বাথ। এ ছাড়া তেঁতুল দিয়ে চাটনি কিংবা আচার তো অনেক বাড়িতেই বানানো হয়।

Three popular ways of using Imli beyond cooking

বাড়ির কোন কোন কাজে তেঁতুল ব্যবহার করা যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৫
Share: Save:

এমন একটা সময় ছিল, যখন প্রায় প্রতিটি বাড়িতেই কাচের বয়ামে মজুত করা থাকত তেঁতুল। সেই তেঁতুল দীর্ঘ দিন ভাল রাখার জন্য নিয়ম করে রোদে দিতে হত। রান্নায় তেঁতুলের ক্বাথ দেওয়ার প্রয়োজন পড়লেই চিলেকোঠার ঘর থেকে নামিয়ে আনা হত কাচের সেই বয়ামটি। কাঁসা, পিতলের বাসনপত্রে কালচে ছোপ সহজেই দূর করতে পারে তেঁতুলের ক্বাথ। এ ছাড়া তেঁতুল দিয়ে চাটনি কিংবা আচার তো অনেক বাড়িতেই বানানো হয়। তবে এ ছাড়াও তেঁতুলের আরও নানা রকম ব্যবহার রয়েছে। গেরস্থালির কোন কোন কাজে তেঁতুল ব্যবহার করা হয় জেনে নিন।

১) কাঁসা কিংবা পিতলের বাসনপত্র পরিষ্কার করতে তেঁতুল ব্যবহার করার চল বহু পুরনো। তা ছাড়া তেঁতুলের মধ্যে যে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে, তা বাসনপত্র থেকে ক্ষতিকর জীবাণু দূর করতেও সাহায্য করে।

২) হেঁশেলে মাছির উপদ্রব বেড়েছে? বিষাক্ত কীটনাশক স্প্রে ব্যবহার না করে বেশ খানিকটা তেঁতুল রেখে দিতে পারেন। তেঁতুলের নিজস্ব একটা গন্ধ রয়েছে। যে কারণে মাছিরা ধারে-কাছে ঘেঁষতে ভয় পায়।

৩) বাড়িতে তৈরি সাবান মাখতে পছন্দ করেন অনেকে। তেঁতুলের ক্বাথ দিয়ে বাড়িতেই সাবান তৈরি করে নেওয়া যায়। সংক্রামক ব্যাধি ছড়ায় এমন রোগজীবাণু এবং ভাইরাসের সঙ্গে লড়াই করতে সাহায্য করে এই সাবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Imli Tamarind Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE