Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Weird Job

বিষ্ঠার প্রতি আছে নিষ্ঠা? মলের গন্ধ শোঁকার জন্য কর্মী চাই, মাসে মাইনে দেড় লক্ষ টাকা

মানুষের মল শুঁকে পেটের স্বাস্থ্য সম্পর্ক প্রাথমিক একটি ধারণা তৈরি করা। মাস গেলে বেতন মিলবে দেড় লক্ষ টাকা। ‘ফিল কমপ্লিট’ নামে লন্ডনের একটি পুষ্টিবিষক গবেষণা সংস্থা এমনই একটি নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেছে।

Symbolic Image.

লন্ডনের একটি পুষ্টিবিষয়ক গবেষণা সংস্থা ‘ফিল কমপ্লিট’ এমন কাজের জন্যই কর্মী খুঁজছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৯
Share: Save:

মাসে মাইনে দেড় লক্ষ টাকা। কাজটি হল মানুষের মল শুঁকে পেটের অবস্থা সম্পর্ক প্রাথমিক একটি ধারণা তৈরি করা। লন্ডনের একটি পুষ্টিবিষয়ক গবেষণা সংস্থা ‘ফিল কমপ্লিট’ এমন কাজের জন্যই কর্মী খুঁজছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি। বিশ্বে এই প্রথম এমন একটি পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। ইংরেজিতে এই পেশার নাম ‘পুমমেলিয়ার’। আবেদনকারীদের মধ্যে থেকে পাঁচ জনকে নিয়োগ করা হবে। প্রথমে একটি ট্রেনিং পর্ব চলবে। সেখান থেকে এক জনকে এই পদে স্থায়ী চাকরি দেওয়া হবে।

অন্ত্রের স্বাস্থ্যের ভালমন্দের উপরে শারীরিক সুস্থতা নির্ভর করে। হজমের গোলমাল হয়েছে কি না, তা বোঝার অন্যতম উপায় হল বিষ্ঠা। মলের রং, গন্ধ এবং ধরনের পরিবর্তন সমস্যার ইঙ্গিত করে। অনেকেই পরিবর্তন দেখেও এড়িয়ে যান। তাতেই সমস্যা আরও জটিল হয়। গন্ধযুক্ত মল অস্বাভাবিক নয়। কিন্তু সেই গন্ধের তীব্রতা বলে দেয় শরীরের হাল। তা ছাড়া মলের সঙ্গে রক্ত বেরোনোও কিন্তু পেটের মারাত্মক কোনও সমস্যার লক্ষণ হতে পারে।

সংস্থাটি মূলত পেটের স্বাস্থ্য নিয়েই গবেষণা করে। সংস্থার সিইও-এর কথায়, ‘‘মানুষের মল দেখে এবং তার গন্ধ আসলে পেটের গোলমালের ইঙ্গিত করে কি না, সেটাই আমাদের গবেষণার বিষয়। সেই কাজের জন্যে দক্ষ কর্মী খোঁজা হচ্ছে।’’ এই চাকরির আবেদন করতে চাইলে ন্যূনতম বয়স হতে হবে ১৮। প্রখর হতে হবে ঘ্রাণেন্দ্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE