Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Packaged Food Buying Tips

৫ বিষয়: প্যাকেটজাত জিনিস কেনার আগে দেখে না নিলে মুশকিলে পড়তে হতে পারে

প্যাকেটের চাকচিক্য দেখেই ব্যাগে ভরার আগে কয়েকটি জিনিস একটু যাচাই করে নেওয়া জরুরি। প্যাকেটজাত জিনিস কেনার ক্ষেত্রে কিছু বিষয় দেখে নেওয়া প্রয়োজন। সেগুলি কী?

যাচাই করে কিনুন।

যাচাই করে কিনুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৬:১৩
Share: Save:

চাল, ডাল, নুন, তেল এখন সব কিছুরই প্যাকেট পাওয়া যায়। খুচরো বিক্রির চল এখন অনেকটাই বিলুপ্ত। তা ছাড়া প্যাকেটজাত সামগ্রী কেনা সব দিক থেকেই ভাল। মানে তো ভাল হয়ই, অনেক সময় দামেও সাশ্রয়ী হয়। তবে প্যাকেটের চাকচিক্য দেখেই ব্যাগে ভরার আগে কয়েকটি জিনিস একটু যাচাই করে নেওয়া জরুরি। প্যাকেটজাত জিনিস কেনার ক্ষেত্রে কিছু বিষয় দেখে নেওয়া প্রয়োজন। সেগুলি কী?

মেয়াদ উত্তীর্ণ তারিখ

অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্যাকেটের গায়ে লেখা মেয়াদ উত্তীর্ণ তারিখে চোখ বুলিয়ে নেওয়া জরুরি। কত দিন পর্যন্ত ব্যবহার করা যাবে কিংবা যে জিনিসটা কিনছেন ইতিমধ্যে সেটি ব্যবহারের মেয়াদ ফুরিয়ে গিয়েছে কি না, তা যাচাই করে নিতে হবে।

পুষ্টিগুণের তালিকা

যেকোনও খাবারের প্যাকেটের গায়ে পুষ্টিগুণের তালিকা থাকে। কেনার আগে সেটাও এক বার দেখে নিতে পারলে ভাল। তা হলে বুঝতে পারবেন খাবারটি খেলে শরীর কী কী পুষ্টি পাবে। তালিকায় কোন উপাদান কী পরিমাণে আছে সেটাও লেখা থাকে। এক বার দেখে নিলে একটা ধারণা পাওয়া যাবে।

চিনির পরিমাণ

শুধু মিষ্টিতেই যে চিনি থাকে, তা কিন্তু নয়। অনেক স্বাস্থ্যকর খাবারেও চিনি থাকে। তাই কেনার আগে সেটা এক বার দেখে নেওয়া জরুরি। বেশি চিনি শরীরের পক্ষে ভাল নয়। শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে।

সোডিয়ামের মাত্রা

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রক্তচাপের মাত্রা বেশি থাকলে সো়ডিয়াম যত কম খাওয়া যায়, ততই ভাল। তাই কেনার আগে দেখে নেওয়া জরুরি সোডিয়ামের পরিমাণ। যদি বেশি থাকে, তা হলে সেটা কিনলেও খাবেন কি না, তা ভেবে দেখা প্রয়োজন।

এফএসএসএআই লোগো

প্যাকেটের গায়ে ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অফ ইন্ডিয়া’ (এফএসএসএআই)-এর লোগো থাকলে চোখ বন্ধ করে কিনতে পারেন। এই লোগো থাকার অর্থ এটি খাদ্য সুরক্ষা দফতরের দ্বারা স্বীকৃত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE