Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Drinking Tea Habits

৩ ভুল: এক কাপ গরম চা খেয়েও মেজাজ বিগড়ে যাওয়ার নেপথ্য কারণ হতে পারে

নিয়ম মেনে চা না খেলে শরীর খারাপ হতে পারে। আর শরীরখারাপ হলে মেজাজও বিগ়ড়ে যায়। মেজাজ ঠিক রাখতে চা খাওয়ার নিয়ম জেনে নিন?

চা খাওয়ার নিয়মকানুন।

চা খাওয়ার নিয়মকানুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ২০:১৩
Share: Save:

দিনের শুরুতে হোক কিংবা সন্ধ্যায় অফিস থেকে ফিরে—এক কাপ চায়ে চুমুক না দিলে ক্লান্তি আরও বেশি জাঁকিয়ে বসে। চায়ের কাপে চুমুক না বসালে শরীরের চনমনে ভাবটাই উধাও হয়ে যায়। বসের কাছে বকা খাওয়া কিংবা প্রিয়জনের সঙ্গে ঝগড়া— গরম চা যাবতীয় মনখারাপ উধাও করে দেয়। তবে চা খাওয়ার কিছু নিয়ম আছে, কিন্তু অনেকেই সেটা জানেন না। নিয়ম মেনে চা না খেলে শরীর খারাপ হতে পারে। আর শরীর খারাপ হলে মেজাজও বিগড়ে যায়। মেজাজ ঠিক রাখতে চা খাওয়ার নিয়ম জেনে নিন।

১) খালি পেটে চা খাওয়ার অভ্যাস ঘরে ঘরে। ঘুম থেকে উঠে চা-এ চুমুক দেন বেশির ভাগই। এতে ঘুম আর আলসেমি কাটলেও অম্বল হওয়ার ঝুঁকি থাকে। খালি পেটে গরম চা খাওয়া একেবারেই স্বাস্থ্যকর নয়। এর ফলে পেপটিক আলসার, গ্যাস-অম্বল হওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকেরা জানাচ্ছেন, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তার পর চা খাওয়া ভাল।

২) ভারী খাবারের সঙ্গে চা খেতে বারণ করছেন চিকিৎসকেরা। এতে হজমের গোলমাল দেখা দেয়। তবে সবচেয়ে বেশি যে সমস্যাটি হয়, তা হল শরীরে আয়রনের পরিমাণ কমে যাওয়া। ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি এবং অন্য কোনও ভারী খাবারের সঙ্গে চা না খাওয়াই শ্রেয়।

৩) অফিস থেকে ফিরে গুছিয়ে বসে এক কাপ চা না খেলে ঠিক চাঙ্গা হয় না শরীর। ফিরতে যত রাতই হোক, চা খান অনেকেই। আবার রাত জাগার জন্যও অনেকে বার বার চা খান। রাত করে চা খাওয়ার অভ্যাস একেবারেই ভাল নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘ ক্ষণ। সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমোতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE