Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Makeup Hacks

পুজোয় সকাল-বিকেল মেকআপ করেছেন? পুনরায় ব্যবহারের আগে ব্রাশগুলি পরিষ্কার করুন ৩ সহজ উপায়

নিয়মিত মেকআপের ব্রাশ পরিষ্কার না করলে কিন্তু ত্বকে বিভিন্ন রকম সংক্রমণের ঝুঁকি থাকে। অনেক সময়ে আবার ভাবা হয়, ব্রাশ বার বার ধুলে নষ্ট হয়ে যাবে। জেনে নিন কী ভাবে অল্প সময় ব্যয় করেই মেকআপ ব্রাশগুলি পরিষ্কার করে ফেলতে পারবেন।

মেকআপ ব্রাশ ঝকঝকে হবে কোন উপায়ে?

মেকআপ ব্রাশ ঝকঝকে হবে কোন উপায়ে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:১৭
Share: Save:

সমাজমাধ্যম দেখে টুকিটাকি মেকআপ শিখেছেন। সার পুজোয় নিজেই মেকআপ করেছেন দক্ষ হাতে। মেকআপের বক্সে সাজিয়ে রেখেছেন নানা মাপের নানা ধরনের ব্রাশ। কোনওটি লিপস্টিক লাগানোর জন্য, কোনওটি আবার আইশ্যাডো। পুজোয় সকাল-বিকেল মেকআপ করে ব্রাশগুলির অবস্থা খারাপ। বদলে গিয়েছে ব্রাশের রং। নিয়মিত মেকআপের ব্রাশ পরিষ্কার না করলে কিন্তু ত্বকে বিভিন্ন রকম সংক্রমণের ঝুঁকি থাকে। অনেক সময়ে আবার ভাবা হয়, ব্রাশ বার বার ধুলে নষ্ট হয়ে যাবে। জেনে নিন কী ভাবে অল্প সময় ব্যয় করেই মেকআপ ব্রাশগুলি পরিষ্কার করে ফেলতে পারবেন।

১) একটি কাপে সামান্য গরম জল নিয়ে তাতে শ্যাম্পু ফেলে দিন কয়েক ফোঁটা। তার মধ্যে ভিজিয়ে রাখুন ব্রাশগুলি। কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখলেই পরিষ্কার হয়ে যাবে ব্রাশগুলি। শেষে ঠান্ডা জলে ধুয়ে নিয়ে রোদে শুকিয়ে নিলেই ব্যবহারের জন্য তৈরি সাধের ব্রাশগুলি। একটি টিস্যু পেপার কিংবা ফিনফিনে তোয়ালে রোদে রেখে তার উপর জলে ভেজা ব্রাশগুলি রেখে দিন। ড্রায়ার ব্যবহার করে কিংবা ঘষে ঘষে মুছলে ব্রাশের ক্ষতি হবে।

২) একটি জারের মধ্যে অলিভ অয়েল, তরল সাবান ও জল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এ বার ব্রাশগুলি মিশ্রণে ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে ভাল করে পরিষ্কার করুন।

৩) ব্রাশের সঙ্গে স্পঞ্জও পরিষ্কার রাখা দরকার। মাইক্রোওয়েভে রাখা যায়, এমন একটি কাপে জল এবং সাবান মিশিয়ে নিন। সুনির্দিষ্ট পরিমাপের কোনও প্রয়োজন নেই, শুধু স্পঞ্জটি যেন পুরোপুরি জলে ডুবে যেতে পারে, সে দিকে লক্ষ রাখুন। দু’মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করুন এবং কাপটি বার করার আগে একটু ঠান্ডা হতে দিন। বার করার পর ভাল করে চিপে নিন। দেখবেন, স্পঞ্জটি পরিষ্কার হয়ে গিয়েছে।

অন্য বিষয়গুলি:

Makeup Hacks Makeup Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE