Advertisement
২১ অক্টোবর ২০২৪
Pet care Tips

আদুরে পোষ্য অদ্ভুত ব্যবহার করছে? কোন আচরণের কী অর্থ বুঝবেন কেমন করে?

পোষা কুকুরেরা তাদের শারীরিক আচরণের মাধ্যমেই মালিকের সঙ্গে ভাব বিনিময়ের চেষ্টা করে। তাই কোন আচরণের কী অর্থ, তা জেনে রাখা ভাল।

What are the Signs of Pet is trying to communicate you

পোষা কুকুরের কোন আচরণের কী অর্থ জানেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৮:৪২
Share: Save:

আদুরে ডাক কুঁইকুঁই, আর রেগে গেলে গর্‌রর! পোষ্য সারমেয়র এমন আচরণ ও ডাকের সঙ্গে কয়েক দিনেই পরিচিত হয়ে যান অভিভাবকরা। কিন্তু সব সময় কি সমস্ত ডাকের অর্থ বুঝতে পারেন সকলে? পোষা কুকুরেরা তাদের শারীরিক আচরণের মাধ্যমেই মালিকের সঙ্গে ভাব বিনিময়ের চেষ্টা করে। তাই কোন আচরণের কী অর্থ, তা জেনে রাখা ভাল।

১) সারমেয়র আচরণে কোনও বদল হচ্ছে কি না সেটা অবশ্যই লক্ষ করা দরকার। অনেক সময় দেখা যায় পোষ্য চিৎকার করেই চলেছে। রেগে যাচ্ছে সে। অথচ তার এ ভাবে ডাকাডাকির কোনও কারণই নেই। একবার হলে বিষয়টা এক রকম, কিন্তু বার বার এমনটা হলে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

২) কুকুরের আচরণে যে কোনও পরিবর্তনই উদ্বেগজনক। যদি দেখেন শান্তশিষ্ট পোষ্য যে গা ঘেঁষে থাকে, সে কাছে আসছে না। বাড়িতে অতিথি এলেও কৌতুহলে ছুটে যাচ্ছে না, বা খেলতে চাইছে না, তখন বুঝতে হবে পোষ্যের শরীর ভাল নেই অথবা সে কোনও আঘাত পেয়েছে।

৩) আদরের সারমেয়টির বসা বা হাঁটাচলায় কোনও বদল হচ্ছে কি না দেখতে হবে। হয়তো আদর করতে গেলেন, সে সরে গেল বা চিৎকার করে উঠল, তখন বুঝতে হবে গুরুতর কোনও শারীরিক সমস্যা হচ্ছে। দেরি না করে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

৪) পোষ্য যদি একদৃষ্টে তাকিয়ে থাকে আপনার দিকে, তখন বুঝতে হবে সে আপনাকে পাশে চাইছে। সেই সময়ে মুখ ঘুরিয়ে নেওয়া বা দৃষ্টি সরিয়ে নিলে, সে ভাববে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন না।

৫) আপনাকে দেখেই যদি পোষ্য তার খেলনা নিয়ে আসে অথবা মুখে করে কিছু নিয়ে এসে আপনাকে দেয়, তা হলে বুঝতে হবে সে খেলতে চাইছে। সেই সময়ে আপনাকে ওর পাশে থাকতেই হবে।

৬) আগে হয়তো দেখতেন আপনি খাবার নিয়ে বসলেই আপনার পোষ্য ছুটে চলে আসত। নিজের পছন্দের খাবার দেখলেও লেজ নেড়ে চেখে দেখতে চাইত। কিন্তু ইদানীং হয়তো দেখছেন সে খেতে চাইছে না। পছন্দের খাবার দিলেও ফেলে দিচ্ছে। অথবা খাওয়ার পরেই বমি করে ফেলছে। এমন লক্ষণ দেখলে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

অন্য বিষয়গুলি:

Pet Care pet dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE