Advertisement
২০ মে ২০২৪
Parenting Tips

শুধু ব্রাহ্মীশাক খাওয়ালে হবে না, সন্তানের বুদ্ধির গোড়ায় শান দেওয়ার অন্য উপায়গুলি কী?

কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়ালেই যে সন্তান বুদ্ধিমান হয়ে উঠবে, তার কোনও নিশ্চয়তা নেই। বরং সন্তানের বুদ্ধির গোড়ায় শান দিয়ে অন্য পথ বেছে নিন।

Tips to Make your Child Sharp

সন্তানকে বুদ্ধিমান করে তুলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৬:২১
Share: Save:

সন্তান বুদ্ধিতে ফেলুদাকেও ছাপিয়ে যাক, এমন বাসনা বাবা-মায়েদের মনে সুপ্ত থাকে। তাই খুদেকে প্রখর বু্দ্ধিসম্পন্ন করে তুলতে চেষ্টার ত্রুটি রাখেন না। বিজ্ঞাপন দেখে নানা ধরনের পানীয় খাওয়ানো থেকে শুরু করে ব্রাহ্মীশাক— বাদ যায় না কিছুই। অভিভাবকেরা হাল ছাড়েন না। এত কিছু করেও সন্তান যখন প্রত্যাশা পূরণ করতে না পারে, হতাশ হয়েও পড়েন। কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়ালেই যে সন্তান বুদ্ধিমান হয়ে উঠবে, তার কোনও নিশ্চয়তা নেই। বরং সন্তানের বুদ্ধির গোড়ায় শান দিতে অন্য পথ বেছে নিন।

নিয়মিত কথা বলুন

শিশুর মস্তিষ্কের বিকাশ কতখানি হয়েছে, তা পরখ করে দেখতে তার সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলা জরুরি। না হলে বোঝা মুশকিল। বিভিন্ন বিষয় নিয়ে খুদের সঙ্গে আলোচনা করলে, সন্তানের ভাবনার গতিবিধি সম্পর্কেও খানিকটা আঁচ পাওয়া যাবে।

সমস্যার মুখোমুখি হতে শেখান

সমস্যা ছাড়া জীবন হয় না। কিন্তু সমস্যা মোকাবিলার ধরন সকলের এক রকম হয় না। সন্তানকেও মাঝেমাঝে কিছু প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে দিন। খেয়াল রাখুন সে কী ভাবে সমস্যা সামলাচ্ছে। এটা একটা অনুশীলন। হাতে-কলমে শিখতে হয়। বুঝিয়ে কিংবা বলে শেখানো যায় না।

Tips to Make your Child Sharp

কিছু কিছু ক্ষেত্রে সন্তানকে স্বাধীনতা দেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

ইতিবাচক চিন্তা করতে শেখান

ভাল এবং মন্দ নিয়ে পৃথিবী। তাই বলে সব সময় মন্দটা নিয়ে হা-হুতাশ করার কোনও অর্থ নেই। সন্তানকেও সেটাই শেখান। ভাবনা যদি ইতিবাচক হয়, তা হলে সব কিছু মসৃণ হবে।

স্বাধীনতা দিন

কিছু কিছু ক্ষেত্রে সন্তানকে স্বাধীনতা দেওয়া জরুরি। না হলে আত্মবিশ্বাস তৈরি হবে না। জীবনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আত্মবিশ্বাস অত্যন্ত জরুরি। যে কোনও কাজ করার ক্ষেত্রে নিজেকে ভরসা করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Kid brain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE