Advertisement
০১ জুলাই ২০২৪
Pet Care Tips

বর্ষাকাল মানেই সংক্রমণের ভয়! এই মরসুমে পোষ্যকে সুস্থ রাখতে কী কী নিয়ম মেনে চলবেন?

নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিরও খেয়াল রাখতে হবে। বর্ষার মরসুমে আদরের পোষ্যেরও চাই বা়ড়তি যত্ন। কী ভাবে যত্ন নিলে বর্ষাকালে সুস্থ থাকবে পোষ্য?

Tips to Keep Your Pet Health during Monsoon Season

বর্ষায় কেমন হবে পোষ্যের যত্ন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৮:০০
Share: Save:

বর্ষাকাল না এলেও, মাঝেমাঝেই মেঘ কালো করে ঝেঁপে বৃষ্টি আসছে। হাওয়া অফিস অবশ্য জানাচ্ছে, বর্ষা ঢুকবে কয়েক দিনের মধ্যেই। বর্ষাকালে গরমের অস্বস্তি না থাকলেও, সংক্রমণের ভয় বেশি। তাই নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিরও খেয়াল রাখতে হবে। বর্ষার মরসুমে আদরের পোষ্যেরও চাই বা়ড়তি যত্ন। কী ভাবে যত্ন নিলে বর্ষাকালে সুস্থ থাকবে পোষ্য?

১) বর্ষায় সংক্রমণের ঝুঁকি এড়াতে পর্যাপ্ত খাবার খাওয়ান পোষ্যকে। কোন খাবারগুলি খেলে সংক্রমণ থেকে পোষ্যকে দূরে রাখা যাবে, সে বিষয়ে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলে নিন।

২) ঝ়ড়-বৃষ্টির সময়ে এমনিতেই খানিক ভীত থাকে পোষ্যরা। তাই সে সময়ে বাড়িতে একা না রাখাই ভাল। ঘরের মধ্যেই গদি পেতে কিংবা অন্য কোনও ব্যবস্থা করে আরামদায়ক একটি জায়গা করে দিন পোষ্যকে। বর্ষায় ঘর এমনিতেই স্যাঁতসেঁতে থাকে। পোষ্যের অস্বস্তি দূর করার দায়িত্ব আপনারই।

Tips to Keep Your Pet Health during Monsoon Season

বর্ষাকালে পোষ্যকে মাঝেমাঝে স্নান করানো জরুরি। ছবি: সংগৃহীত।

৩) গরমে তো বটেই বর্ষাকালেও পোষ্যকে মাঝেমাঝে স্নান করানো জরুরি। তবে এই মরসুমে পোষ্যকে কী ধরনের শ্যাম্পু, সাবান, ময়েশ্চারাইজার মাখাবেন, তা এক বার পশু চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। বর্ষায় যেহেতু ফাঙ্গাস সংক্রমণের একটা ভয় থাকে, তাই পোষ্যের ক্ষেত্রে অ্যান্টিফাঙ্গাল প্রসাধন ব্যবহার করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE