Advertisement
০১ জুলাই ২০২৪
Asthma Problem

বাড়িতে কারও হাঁপানির সমস্যা আছে? তাঁকে সুস্থ রাখতে ঘর সাজাতে পারেন ৫ গাছ দিয়ে

কিছু গাছ আছে, যা ঘরে রাখলে হাঁপানির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বাড়িতে কোনও সদস্যের হাঁপানির সমস্যা থাকলে, কোন গাছগুলি ঘরে রাখতে পারেন?

The best indoor Plants for Asthma

হাঁপানি রোগীদের জন্য উপকারী গাছ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৬:২৩
Share: Save:

হাঁপানির সমস্যা ক্রমশ বেড়েই চলছে। কমবয়সি থেকে বৃদ্ধ— হাঁপানির সমস্যা রয়েছে অনেকেরই। ধুলোবালি, দূষণের প্রকোপে ভোগান্তি বাড়ে রোগীদের। নিয়মকানুন না মেনে চললে এই রোগ ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে। চিকিৎসকের পরামর্শ মতো চললে এবং নিয়ম মেনে খাওয়াদাওয়া করলে অ্যাজ়মার সমস্যা থেকে রেহাই মেলে। তবে সুস্থ থাকার উপায় আছে আরও একটি। এমন কিছু গাছ আছে, যা ঘরে রাখলে হাঁপানির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বাড়িতে কোনও সদস্যের হাঁপানির সমস্যা থাকলে কোন গাছগুলি ঘরে রাখতে পারেন?

পিস লিলি

বেনজিন, ফর্মালডিহাইড থেকে অ্যামোনিয়ার মতো ক্ষতিকর উপাদানগুলি বাতাস থেকে টেনে নিতে পারে এই গাছ। তবে বাড়িতে পোষ্য থাকলে সাবধান। পোষ্যদের শরীরে এই গাছ বিষক্রিয়া ঘটাতে পারে।

মানি প্লান্ট

বহু বাড়িতেই এই গাছ থাকে। মানিপ্ল্যান্ট বাঁচানোর জন্যও বিশেষ পরিশ্রম করতে হয় না। এমনকি, মাটিও লাগে না এই গাছ বাঁচাতে। শুধু জলে রেখে দিলেও বেঁচে থাকে। ঘরের বাতাস পরিশুদ্ধ করতে এই গাছ বেশ উপকারী।

অ্যালো ভেরা

অন্দরসজ্জায় অ্যালো ভেরা গাছ রাখতেই পারেন। এই গাছ বাতাস পরিশুদ্ধ করতে সাহায্য করে। দূষণের প্রকোপ কমে। হাঁপানির সমস্যা থাকলে বাড়িতে বেশ কয়েকটি অ্যালো ভেরা গাছ রাখলে উপকার পাবেন।

The best indoor Plants for Asthma

ফর্মালডিহাইড এবং জাইলেনের মতো দূষিত পদার্থ বাতাস থেকে টেনে নেয় স্পাইডার প্লান্ট। ছবি: সংগৃহীত।

স্পাইডার প্লান্ট

বাড়িতে এই গাছ রাখলে খুব বেশি যত্নের প্রয়োজন পড়ে না। ফর্মালডিহাইড এবং জাইলেনের মতো দূষিত পদার্থ বাতাস থেকে টেনে নেয় এই গাছ। শিশু এবং পোষ্যরাও নিরাপদ এই গাছ থেকে।

আইভি লতা

বাড়ির বারান্দায় অনেকে এই গাছ লাগান। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশে ঘরের ভিতরে রাখাই ভাল। এই গাছ অন্দরে রাখলে ঘরের শোভাও বাড়ে, সঙ্গে বাতাসও পরিশুদ্ধ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asthma Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE