Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Pet Diet Tips

পোষা কুকুর, বিড়ালকে কাঁচা মাছ-মাংস খাওয়াচ্ছেন না তো? কী কী বিপদ হতে পারে জানাল গবেষণা

অনেকেই পথকুকুর বা বিড়ালকেও উচ্ছিষ্ট কাঁচা মাংস বা মাছ দেন, যা তাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

কাঁচা মাছ বা মাংস খেলে কী ক্ষতি হতে পারে পোষ্যের?

কাঁচা মাছ বা মাংস খেলে কী ক্ষতি হতে পারে পোষ্যের? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫২
Share: Save:

পোষা বিড়ালকে আদর করে ডেকে কাঁচা মাছ খেতে দেন না তো? পোষা কুকুরের জন্যও কিন্তু কাঁচা মাংস স্বাস্থ্যকর নয়। অনেকেই পথকুকুর বা বিড়ালকেও উচ্ছিষ্ট কাঁচা মাংস বা মাছ দেন, যা তাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। সম্প্রতি ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, কাঁচা মাছ বা মাংস কুকুর বা বিড়ালদের স্বাস্থ্যহানির কারণ হতে পারে। ব্যাক্টেরিয়া সংক্রমণের আশঙ্কাও বাড়তে পারে।

কাঁচা মাংস থেকে ফিতা কৃমির সংক্রমণ বেশি হয়। কাঁচা লিভার বা চর্বি, মাংসের হাড় পোষা কুকুরকে খাওয়ালে ই কোলাই ও সালমোনেল্লা ব্যাক্টেরিয়ার সংক্রমণ হবে। এই দুই ব্যাক্টেরিয়ার কারণে ডায়েরিয়া হবে কুকুরের। এমনকি বিষক্রিয়ার কারণে ঘন ঘন বমি হতে পারে।

বিড়ালদের ক্ষেত্রেও তাই। কাঁচা মাছ খাইয়ে গেলে তাদের শরীরেও সালমোনেল্লা ব্যাক্টেরিয়ার সংক্রমণ হবে। আক্রান্ত কুকুর বা বিড়ালের মল-মূত্র, বমি থেকে সংক্রমণ ছড়াতে পারে মানুষের শরীরেও। তাই পোষ্যদের খাওয়াদাওয়ার ব্যাপারে বিশেষ সতর্কতা নিতেই হবে।

পশু চিকিৎসক সবুজ রায়ের মতে, বাড়ির পোষ্যকে কখনওই কাঁচা বা অর্ধ সিদ্ধ মাংস অথবা মাছ দেওয়া যাবে না। তা হলেই অসুস্থ হয়ে পড়বে পোষ্য। ভাল করে মাংস বা মাছ সিদ্ধ করেই খাওয়াতে হবে। উচ্চ তাপমাত্রায় সিদ্ধ করলে আর পরজীবীর সংক্রমণ হবে না। পোষ্যের সুস্বাস্থ্যের জন্য আনারস, আপেল, কলা, নাশপাতির মতো ফল, দইয়ের সঙ্গে বেরি জাতীয় ফল, শসা, তরমুজ খাওয়াতে পারেন। তবে চকোলেট, অ্যাভোক্যাডো, আঙুর জাতীয় ফল না খাওয়ানোই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Tips Pet Care pet dog Pet Cat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE