Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Check Your Speed

কোন রাস্তায় কেমন গতিতে চালাবেন গাড়ি? দুর্ঘটনাপ্রবণ এলাকাও দেখিয়ে দেবে, সুবিধা আছে গুগ্‌ল ম্যাপেই

কোন রাস্তায় কেমন গতিতে গাড়ি ছুটবে তার নির্ধারিত সীমা আছে। তা পেরিয়ে গেলেই গুনতে হবে জরিমানা। তৎক্ষণাৎ খবর চলে যাবে পুলিশ কন্ট্রোল রুমে। স্টিয়ারিং হাতে যদি বুঝতে সমস্যা হয়, তা হলে সাহায্য করতে পারে গুগ্‌ল ম্যাপের এই বিশেষ ফিচার।

Google Maps has launched a new feature that displays real-time speed limit information

পথ দেখাবে, গতিও বলবে, কী ফিচার আছে গুগ্‌ল ম্যাপে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৩
Share: Save:

কোন রাস্তায় কেমন গতিতে গাড়ি চলবে, জানেন কি? স্টিয়ারিং হাতে বেপরোয়া গতিতে গাড়ি চালালেই মোটা অঙ্কের টাকা জরিমানা গুনতে হবে। শুধু কলকাতা নয়, গোটা রাজ্যেই গতি নিয়ন্ত্রণে নতুন ব্যবস্থা চালু হয়েছে। ইচ্ছেমতো গাড়ির গতি বাড়ানো যাবে না। এখন সমস্যা হল, রাজ্যের বেশির ভাগ জাতীয় সড়কের ধারে এমন নির্দেশিকা টাঙানো নেই, যা বলে দেবে গতি কতটা নিয়ন্ত্রণ করতে হবে। অথচ, নিয়ন্ত্রণ হারালেই বিপদ। হয় দুর্ঘটনা ঘটবে, না হলে গতির নিয়মবিধি অমান্য করলেই তা চিহ্নিত করে পুলিশ কন্ট্রোল রুমে জানিয়ে দেবে বিশেষ ক্যামেরা। তাই কোন রাস্তায় কেমন গতিতে গাড়ি ছোটাতে হবে, তা বুঝবেন কী ভাবে?

এই সমস্যা দূর করার জন্যই গুগ্‌ল ম্যাপে আছে বিশেষ একটি ফিচার— স্পিডোমিটার। গুগ্‌ল ম্যাপে গিয়ে এই অপশন অন করলেই, রাস্তা দেখানোর পাশাপাশি গাড়ি কেমন গতিতে চলছে এবং কোথায় গতির সীমা লঙ্ঘন হচ্ছে, তা দেখিয়ে দেবে স্পিডোমিটার। গাড়ির গতি নির্ধারিত সীমা ছাড়িয়ে গেলে সঙ্কেতও দেবে। আবার কোন কোন রাস্তা দুর্ঘটনাপ্রবণ, তা-ও চিহ্নিত করে চালককে সতর্ক করবে গুগ্‌ল ম্যাপের এই বিশেষ ফিচার।

স্পিডোমিটার চালু রাখবেন কী ভাবে?

গাড়ি চালানোর সময় রাস্তা বুঝতে গুগ্‌ল ম্যাপ চালু রাখেন কমবেশি সকলেই। সেই সময়েই স্পিডোমিটার চালু রাখতে হবে। তা হলে জরিমানা দেওয়ার ভয় থাকবে না।

১) প্রথমে গুগ্‌ল ম্যাপ অ্যাপ চালু করুন। ফোনে না থাকলে, গুগ্‌ল প্লে স্টোর থেকে ইনস্টল করে নিন।

২) গুগ্‌ল ম্যাপ চালু করে ডান দিকে উপরে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন। একটি তালিকা খুলে যাবে। সেখানে গিয়ে সেটিংস অপশনে যান।

৩) সেটিংসে গিয়ে ‘নেভিগেশন সেটিংস’ অপশনে গিয়ে ক্লিক করুন।

৪) অনেকগুলি অপশন আসবে। নীচের দিকে দেখতে পাবেন ‘ড্রাইভিং অপশন’ রয়েছে। সেখানে গিয়ে ক্লিক করলেই স্পিডোমিটার আসবে।

৫) এ বার স্পিডোমিটার অন করে দিন।

স্পিডোমিটার চালু থাকলে তা জিপিএস সেটিংসের সঙ্গে জুড়ে যাবে। যে পথ দিয়ে গাড়ি যাচ্ছে, সেখানে গতির সীমা কত, তা দেখাবে। গাড়ির গতি সেই সীমা পেরিয়ে গেলে স্পিডোমিটার রং বদলে সঙ্কেত দেবে। তখন সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Map Speed Limit Safe Drive Save Life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE