Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Pet Summer Diet

গরমে কষ্ট পাচ্ছে আপনার পোষ্য কুকুরও, ওর শরীর ঠান্ডা রাখতে কী কী খাওয়াবেন?

গরমে খুব কষ্ট পায় বাড়ির পোষা কুকুরও। নিজে যা খাচ্ছেন তা না খাইয়ে, ওকে কী কী খাওয়াবেন জেনে নিন।

Nutritious summer foods for dogs

পোষ্যকে কী খাওয়াবেন এই গরমে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৯:২৩
Share: Save:

প্যাচপ্যাচে গরম পড়েছে। এই গরমে নাজেহাল বাড়ির পোষ্যেরাও। তাই এই সময়টাতে ওদের খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দিতে হবে। আমরা যা খাচ্ছি সারাদিনে তা কোনওভাবেই বাড়ির পোষ্য কুকুরকে দেওয়া চলবে না। তাতে ওদের পেটের গোলমাল হতে বাধ্য। পশু চিকিৎসকেরা বলেন, মানুষ আর সারমেয়দের হজমশক্তি সমান নয়। তাই ভুলভাল খেয়ে ফেললে এই গরমে ওদের শরীরেও জলশূন্যতা দেখা দিতে পারে। এমন খাবার তাই পোষ্যকে দিতে হবে যাতে হজমও হয় তাড়াতাড়ি আর ওদের শরীর ঠান্ডাও থাকে।

কী কী খাওয়াবেন?

দই

গরমে পোষ্যদের শরীর ঠান্ডা রাখা খুবই জরুরি। সে জন্য দই আদর্শ। এটি প্রাকৃতিক প্রোবায়োটিক। দইয়ে ল্যাকটিক অ্যাসিড থাকে যা আপনার পোষ্য কুকুরের পাকস্থলীর জন্যও উপকারী। এই গরমে ভাত বা রুটির সঙ্গে দই মিশিয়ে ওকে খেতে দিতে পারেন।

তরমুজ

প্রচন্ড গরমে আপনার পোষ্যকে তরমুজ দিতে পারেন। তরমুজের প্রায় ৯০ শতাংশই জল। এটি কুকুর, বেড়াল, পাখি সব ধরনের পোষ্যের জন্যই আদর্শ গ্রীষ্মকালীন ফল। তরমুজে ভরপুর পটাশিয়াম, ভিটামিন এ, বি৬ এবং সি থাকে। এটি পোষ্যের শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। তবে পোষ্যকে তরমুজ দেওয়ার সময় অবশ্যই বীজগুলো ফেলে দেবেন।

শসা

শসা ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর। দই এর সঙ্গে শসা মিশিয়ে তা আপনার পোষ্যকে দিতে পারেন। গরমের সময় শসা পোষ্য কুকুরদের জন্য খুবই উপকারী।

পাকা আম

মিষ্টি রসালো পাকা আম গরমে পোষ্যদের জন্য দারুণ ভাল। আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি৬, সি, ই থাকে। তা ছাড়াও আমে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা শরীরে পুষ্টির পাশাপাশি শক্তি বাড়াবে। পোষ্য কুকুরকে খাওয়ানোর সময় আম ছোট ছোট টুকরো করে কেটে দেবেন। তবে আম সব কুকুরের সহ্য না-ও হতে পারে। যদি রক্তে শর্করা বেশি থাকে তাহলে আম দেওয়া যাবে না। তাই পশু চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

ডাবের জল

ডাবের জল শরীরকে আর্দ্র ও ঠান্ডা রাখে। পোষ্যের ক্ষেত্রেও ডাবের জল সমান কার্যকরী। ডাবের জল পোষা কুকুরের জন্য সম্পূর্ণ নিরাপদ। ডাবের জলে প্রচুর পরিমাণ ইলেক্ট্রোলাইট, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে যা ওদের শরীরে পুষ্টি ও শক্তি বাড়াবে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। বাড়ির পোষা কুকুরের বয়স, ব্রিড, আকার সবকিছুর উপর নির্ভর করবে ওর ডায়েট। তাই পোষ্যকে কী কী খাওয়াবেন আর কী খাওয়াবেন না, তা পশু চিকিৎসকের থেকে জেনে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Pet Care Tips Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE