Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Naga Chaitanya-Sobhita Dhulipala

বিয়ের অর্থ কী? শোভিতার সঙ্গে দ্বিতীয় ইনিংস শুরু করার আগে আত্মোপলব্ধি ভাগ করে নিলেন নাগা

জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন তিনি। অপেক্ষা শুধু সামাজিক বিবাহের। বিয়ের আয়োজন নিয়ে একেবারে ‘স্পিকটি নট’ অভিনেতা। কিন্তু বিয়ের অর্থ আসলে কী, তা স্পষ্ট করেছেন নাগা।

বাগ্‌দানের পর এক ফ্রেমে শোভিতা ধুলিপালা এবং নাগা চৈতন্য।

বাগ্‌দানের পর এক ফ্রেমে শোভিতা ধুলিপালা এবং নাগা চৈতন্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৯
Share: Save:

বিয়ে শুধু দু’জন মানুষের একসঙ্গে পথচলার ছাড়পত্র নয়, 'বিয়ে' নামক প্রতিষ্ঠানের সঙ্গে জুড়ে রয়েছে গোটা পরিবার। দ্বিতীয় বিয়ের আগে এমনই উপলব্ধি ভাগ করে নিলেন দক্ষিণী অভিনেতা নাগা চৈতন্য। সামান্থা রুথ প্রভুর সঙ্গে চার বছরের দাম্পত্যে দাঁড়ি টেনে অগস্ট মাসের ৮ তারিখ নতুন সম্পর্কে পা রেখেছেন অভিনেতা। বাগ্‌দান সেরেছেন অভিনেত্রী শোভিতা ধুলিপালার সঙ্গে। জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন তিনি। অপেক্ষা শুধু সামাজিক বিবাহের। বিয়ের আয়োজন নিয়ে একেবারে ‘স্পিকটি নট’ অভিনেতা। কিন্তু বিয়ের অর্থ আসলে কী, তা স্পষ্ট করেছেন নাগা।

বিয়ে বিষয়টি কতখানি দু’টি মানুষের মধ্যে সীমাবদ্ধ, আর কতটা পারিবারিক, তা নিয়ে নানা চর্চা রয়েছে। তবে এ দেশে বিয়ে মানে শুধু দু’টি মানুষের যৌথ যাপন নয়, দু’টি পরিবারেরও বন্ধনও। দ্বিতীয় বার নতুন করে বিবাহিত জীবন সাজানোর আগে নাগার গলায় শোনা গেল এই ধারণারই অনুরণন। সম্প্রতি এক সাক্ষাৎকারে শোভিতার সঙ্গে বিয়ের আয়োজন নিয়ে প্রশ্ন এসেছিল নাগার কাছে। উত্তরে নাগা জানান, বিয়ে কোনও উৎসব নয়, তাই আয়োজন নিয়ে বিশেষ মাথা ঘামানোর প্রয়োজন পড়ে না। তা হলে হবু বরের কাছে বিয়ের সংজ্ঞা ঠিক কী? তাঁর কথায়, ‘‘বিয়ে দুটো পরিববারের বন্ধন। এই বেঁধে দেওয়ার কাজটি করে দু’টি মানুষ। কিন্তু দু’জনের বিয়েতে এক হয়ে যান দুই পরিবারের সদস্যেরা।’’

বিয়ের বন্ধনে যেমন বাঁধা পড়ে দুই পরিবার, তেমনই বিয়ের সঙ্গে জুড়ে আছে নিয়ম, আচার। রীতি মেনে দুই প্রাণের একাত্ম হওয়ার যে অনুষ্ঠান, সেটাই বিয়ে! নাগার গলায় শোনা গেল এমন কথাও। সামান্থার সঙ্গে বিচ্ছেদের পর শুধু খবরটুকু জানানো ছাড়া বিশেষ কিছু বলতে শোনা যায়নি অভিনেতাকে। বিয়ের এই অন্তর্নিহিত মহিমা নিয়ে এর আগে কখনও মুখ খোলেননি নাগা। বরং সম্পর্ক নিয়ে কথা বলার ক্ষেত্রে বরাবরই তিনি অন্তর্মুখী। তবে, দ্বিতীয় বিয়ের আগে তিনি অকপট। তাই বলেন, ‘‘জমকালো আয়োজন নয়, বিয়ের সঙ্গে জড়িয়ে রয়েছে নিয়মকানুন, আচার, রীতিনীতি এবং পারিবারিক ঐতিহ্য। বিয়ের নিয়ম, আচারের সঙ্গে পরিচিত হওয়াও একটা অভিজ্ঞতা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marriage Wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE