Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli

নিরামিষ খেয়েও ‘বিরাট’ ফিট কোহলি! মাছ, মাংস, ডিম দাঁতে না কেটেও কী ভাবে চাঙ্গা থাকা যায়?

প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট নিরামিষ খাবারেও রয়েছে। শুধু সঠিক ডায়েট মেনে চলতে হবে। কোন কোন খাবারগুলি কোহলির ফিটনেসের নেপথ্যে রয়েছে?

বিরাট কোহলি।

বিরাট কোহলি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:২০
Share: Save:

নিরামিষ খেয়েও যে ফিট থাকা যায় তার অন্যতম উদাহরণ বিরাট কোহলি। বিরাটের হাতে ব্যাট মানেই বল গ্যালারিতে। ক্রিকেট দুনিয়ায় বিরাটের ফিটনেস চর্চার বিষয়। বহু দিন হল আমিষ খাওয়া ছেড়েছেন তিনি। নিরামিষ খাবারেই ভরসা কোহলির। মাছ, মাংস, ডিম দাঁতে না কেটেও কোহলির ফিটনেস সত্যিই অনুপ্রেরণার। নিরামিষ খেয়ে যে ফিট থাকা যায়, তা অনেকেরই ধারণার বাইরে। কোহলি এই ধারণা বদলে দিতে পেরেছেন। প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট নিরামিষ খাবারেও রয়েছে। শুধু সঠিক ডায়েট মেনে চলতে হবে। কোন কোন খাবারগুলি কোহলির ফিটনেসের নেপথ্যে রয়েছে?

গ্রিন টি

শরীরে জলের ঘাটতি মেটাতে বিরাট দিনে বেশ কয়েক বার চুমুক দেন গ্রিন টি-এর কাপে। শরীর চাঙ্গা এবং চনমনে করে তুলতেও গ্রিন টি সত্যিই উপকারী। তা ছাড়া গ্রিন টি হল অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ, যা শরীর ভিতর থেকে চাঙ্গা করে তোলে।

স্যুপ

শাকসব্জি দিয়ে তৈরি স্যুপ খেতে পছন্দ করেন কোহলি। এই স্যুপ সব্জিতে থাকা বিভিন্ন ধরনের উপাদান শরীরে পৌঁছে দেয়। তাতে শরীর শক্তি পায়, সব্জির গুণে কমে ওজনও। বিভিন্ন সব্জি গ্রিল করে খান কোহলি।

ফল

প্রচুর পরিমাণে ফল খান বিরাট। শারীরিক ভাবে সবল থাকতে হলে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। বিরাট নিয়ম করে বিভিন্ন মরসুমি ফল খান। বিশেষ করে ফাইবার, মিনারেলস, ভিটামিন আছে এমন খাবার বেশি করে খান কোহলি। ফিট থাকতে ফল খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE