Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Morning Habits

সকালের ৫ অভ‍্যাস: মেনে চললে পড়াশোনায় সাফল‍্য অধরা থাকবে না

বড়রাও সকালটা পড়াশোনার কাজে লাগানোর পরামর্শ দেন। তার জন‍্য কয়েকটি ধাপে এগোতে হয়। পড়াশোনায় সাফল‍্য পেতে কী ভাবে দিন শুরু করা উচিত?

Morning Habits to Help Students make best use of their time

পড়ুয়াদের সকাল শুরু করা উচিত কী ভাবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১০:৪৫
Share: Save:

পড়াশোনার আদর্শ সময় হল সকাল। চারিদিকের পরিবেশ শান্ত থাকে। নাগরিক কোলাহল তখনও বিশেষ থাকে না। পড়াশোনায় মনোযোগ দেওয়া যায়। বড়রাও সকালটা পড়াশোনার কাজে লাগানোর পরামর্শ দেন। তার জন‍্য কয়েকটি ধাপে এগোতে হয়। পড়াশোনায় সাফল‍্য পেতে কী ভাবে দিন শুরু করা উচিত?

সকাল শুরু হোক দ্রুত

দিন যত দ্রুত শুরু করা যাবে, ততই ভাল। হাতে সময় পড়তে বসলে তাড়াহুড়ো থাকবে না। প্রতিটি বিষয়ে মন দেওয়া যাবে।

শরীরের যত্ন

পড়াশোনায় উন্নতি করতে হলে নিজের যত্ন নেওয়া জরুরি। সারা রাত জল পায় না শরীর। আর্দ্রতা হারায়। তাই সকালে উঠে প্রথমেই জল খেতে হবে। তার বর বাকি কাজ।

পরিকল্পনা করা

সারা দিনের পড়াশোনার পরিকল্পনা দিনের শুরুতেই করে রাখতে হবে। একটা খাতায় ছকের মতো সাজিয়ে নিলে সুবিধা হবে। তাতে সময়ও বিশেষ নষ্ট হবে না।

ফোন থেকে দূরে

পড়াশোনার সময় ফোন থেকে যতটা সম্ভব নিজেকে দূরে রাখাই শ্রেয়। পড়ার ফাঁকে বার বার সমাজমাধ‍্যমে চোখ রাখলে মনোযোগ নষ্ট হবে।

ইতিবাচক চিন্তা

সকাল শুরু হোক ইতিবাচক ভাবনা দিয়ে। তা হলে পরিশ্রম করার ইচ্ছা অনেক বেশি তৈরি হবে। নতুন উদ্দীপনায় পড়াশোনা করলে মনেও গেঁথে যাবে প্রতিটি বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child care Lifestyle Tips Healthy Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE