Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Memory Boosting Tips

ভুলোমনার তকমা মুছে ফেলতে চান? কোন ৩ অভ্যাস এ ব্যাপারে সাহায্য করতে পারে?

সঙ্গীর জন্মদিন থেকে এটিএমের পিন, মাঝেমাঝেই মন থেকে উড়ে যায়। তবে রোজের জীবনের সঙ্গে কয়েকটি অভ্যাস জুড়ে নিলে এই সমস্যা আর হবে না।

মস্তিষ্কের যত্ন নিন।

মস্তিষ্কের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৬:০৮
Share: Save:

বয়স বাড়লে স্মৃতি সঙ্গ দিতে চায় না। বিশ্বাসঘাতকতা করে। আলমারির চাবি থেকে চশমা, কোথায় কোনটি রেখেছেন কিছুই আর সময় মতো মনে পড়ে না। বয়সের ভারে এমন স্মৃতির ধার কমে যাওয়া, স্বাভাবিক। তবে বিভিন্ন কারণে অল্প বয়সেও কিন্তু ভুলে যাওয়া রোগ জাঁকিয়ে বসতে পারে। সঙ্গীর জন্মদিন থেকে এটিএমের পিন, মাঝেমাঝেই মন থেকে উড়ে যায়। তবে রোজের জীবনের সঙ্গে কয়েকটি অভ্যাস জুড়ে নিলে এই সমস্যা আর হবে না।

সকালে শরীরচর্চা

শারীরিক কসরত যে শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তা নয়, মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতেও এর জুড়ি মেলা ভার। যোগাসন, হাঁটাহাঁটি, স্ট্রেচিং যদি নিয়মমাফিক করা যায়, তা হলে স্মৃতিশক্তি প্রখর হয়।

সুষম খাবার খাওয়া

কিছু খাবার শরীরের পাশাপাশি মস্তিষ্কেরও খেয়াল রাখে। রোজ এমন কিছু খাবার খেতে হবে, যেগুলি শরীরের পাশাপাশি মস্তিষ্কের কার্যক্ষমতাও সক্রিয় করে তোলে। প্রোটিন, হোল গ্রেন, স্বাস্থ্যকর ফ্যাট যদি খাওয়া যায়, তা হলে ভুলোমনার তকমা পেতে হবে না।

ধ্যান

সকাল শুরু করুন ধ্যান করে। সকালের এই অভ্যাসে বাড়ে মনোযোগ। তার ফলে ভুলে যাওয়ার সমস্যা অনেকটাই কমে। সেই সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়ে। মস্তিষ্ক যদি সচল হয়, তা হলে স্মৃতি বিশ্বাসঘাতকতা করতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Memory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE